ইউপি সদস্যের বিরুদ্ধে কাজ না করেই প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ

মোঃ কামরুজ্জামান সেন্টুঃ চাঁদপুরের শাহরাস্তির রায়শ্রী দক্ষিণ ইউনিয়নে ইউপি সদস্যের বিরুদ্ধে ২০২২-২০২৩ অর্থ বছরে কাজ না করেই প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। স্থানীয়দের অভিযোগ ওই ইউনিয়নের ১নং ওয়ার্ড সদস্য মোঃ মাহমুদ আলম প্রকল্প সভাপতির দায়িত্বে থেকে কোন কাজ না করেই পুরো প্রকল্পের অর্থ আত্মসাত করেন।

জানা যায়, ২০২২-২০২৩ অর্থ বছরে টি.আর (সাধারণ) ২য় পর্যায়, কাবিটা ২য় পর্যায় এবং কাবিখা ২য় পর্যায়ে রায়শ্রী দক্ষিণ ইউনিয়ন পরিষদ থেকে ৪টি প্রকল্প অনুমোদন হয়। এতে ১নং ওয়ার্ডের পরানপুর গ্রামের দক্ষিণ মাঠে ইরিগেশন ড্রেন নির্মাণের লক্ষ্যে কাবিখা ২য় পর্যায়ে প্রকল্পের জন্য ২ মে.টন চাউল বরাদ্ধ দেয়া হয়। প্রকল্প বরাদ্ধের দীর্ঘ সময় অতিবাহিত হলেও স্থানীয়দের চোখে পড়েনি ওই প্রকল্পের কোন কর্মকান্ড। পরানপুর দক্ষিণ মাঠে কৃষকদের দুর্দশা লাঘবের জন্য প্রকল্পের বরাদ্ধ হলেও এখনো দুর্দশা থেকে মুক্তি পায়নি কৃষকরা। সরেজমিনে গিয়ে কাজের কোন অস্তিত্ব পাওয়া যায়নি।

স্থানীয় বাসিন্দা পরানপুর দোকানী বাড়ির বিল্লাল হোসেন জানান, আমরা এ মাঠেই চাষাবাদ করি। আমাদের চাষাবাদ কাজে বিঘœ ঘটায় স্থানীয় চেয়ারম্যানকে সরেজমিনে এনে একটি ড্রেন নির্মাণের অনুরোধ করি। চেয়ারম্যান সাহেব আমাদের প্রতিশ্রুতি দিয়েছেন এ মাঠে কৃষকদের সুবিধার্থে একটি ড্রেন নির্মাণ প্রকল্পের বরাদ্ধ দিবেন। বিগত ২/৩ বছর যাবত শুনেছি বরাদ্ধ হয়েছে কিন্তু কাজ চোখে দেখতে পাইনি। আমাদের মেম্বার মাহমুদকে কাজের বিষয়ে জিজ্ঞেস করলে তিনি বলেন কাজের টাকা সঠিক ভাবে পায়নি তাই কাজ করা সম্ভব হয়নি।

পরানপুর মুন্সি বাড়ির মোখলেছুর রহমানের ছেলে দেলোয়ার হোসেন জানান, আমাদের ওয়ার্ড মেম্বার মাহমুদ বলেছে এখানে একটি ড্রেন নির্মাণের বরাদ্ধ হয়েছে। পরে শুনলাম বরাদ্ধ ঠিকই হয়েছে কাজ না করে নিজেই বরাদ্ধের টাকা আত্মসাত করেছে। আমরা এ মাঠের কৃষক, আমাদের দুঃখ দুর্দশা কখনোই শেষ হবে না।

ওই মাঠের সেচ প্রকল্পের ম্যানেজার পরানপুর দোকানী বাড়ির মৃত আঃ রাজ্জাকের ছেলে দুলাল হোসেন জানান, এ মাঠে আমরা কয়েকজন সেচ প্রকল্পের ম্যানেজার রয়েছি। আমরা চাষাবাদ কাজে গাড়ি আনা-নেয়া করতে অসুবিধা হওয়ায় এখানে একটি ড্রেন নির্মাণের বরাদ্ধ হয়। শুনেছি প্রকল্প সভাপতি আমাদের ওয়ার্ড মেম্বার বরাদ্ধের অর্থ উঠিয়ে নিয়ে গেছে। অদ্যাবধি কাজের কোন নিশান দেখতে পাইনি।

প্রকল্প সভাপতি ১নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ মাহমুদ আলম জানান, আমি কাজগপত্রে প্রকল্প সভাপতি। স্থানীয় চেয়ারম্যান আঃ রাজ্জাক নিজেই প্রকল্পের সবকিছু দেখভাল করেন। আমাকে চেয়ারম্যান সাহেব যেখানে স্বাক্ষর দিতে বলেছেন দিয়েছি পরে আমাকে মাত্র ৪০ হাজার টাকা দিয়েছেন ড্রেন নির্মাণের জন্য। যা দিয়ে এ কাজ করা আমার দ্বারা সম্ভব নয়।

রায়শ্রী দক্ষিণ ইউপি চেয়ারম্যান মোঃ আবদুর রাজ্জাক জানান, ২০২২-২০২৩ অর্থ বছরে পরানপুর মাঠে কৃষকদের সুবিধার্থে একটি ড্রেন নির্মাণের জন্য প্রকল্প বরাদ্ধ হয়েছে। প্রকল্প সভাপতি ওই ওয়ার্ডের সদস্য মোঃ মাহমুদ আলম। প্রকল্পের বরাদ্ধ উত্তোলন করেছে সঠিক কিন্তু আমি তাকে বেশ কয়েকবার কাজটি করার জন্য তাগিদ দেই। তিনি কাজটি করবেন বলে আজকাল করে কালক্ষেপন করছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোঃ সবুজ জানান, কাজ না করে বিল উত্তোলনের সুযোগ নেই। স্থানীয়রা হয়তো সংবাদকর্মীদের ভুল তথ্য দিয়েছেন। কাজ সম্পন্ন ছাড়া বিল উঠানোর কোন ঘটনা আমার জানামতে নেই।

শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

শ্বেতীর সাদা দাগ দূর করার উপায় কি?

 

Loading

শেয়ার করুন