কলকাতায় নারীকে ধর্ষণ-খুন : ভারতজুড়ে ধর্মঘটে চিকিৎসকরা

আন্তর্জাতিক ডেস্ক :  ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতায় ৩১ বছর বয়সী শিক্ষানবিশ এক চিকিৎসককে ধর্ষণের পর নৃশংস হত্যার প্রতিবাদে আজ শনিবার (১৭ আগস্ট) থেকে সারা দেশে ২৪ ঘণ্টার ধর্মঘট শুরু করেছেন চিকিৎসকরা। খবর এনডিটিভির।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) কলকাতার আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে ভয়াবহ ওই ঘটনার এক সপ্তাহ পরে আক সকাল ৬টা থেকে ২৪ ঘণ্টার জন্য জরুরী স্বাস্থ্য পরিষেবা বাদে সব চিকিৎসা সেবা বন্ধ রাখার কর্মসূচি পালন করছে।

আইএমএ এক বিবৃতিতে বলেছে, সমস্ত জরুরি পরিষেবা চালু থাকবে এবং হতাহতের চিকিৎসার ব্যবস্থা করা হবে। রুটিন কাজে বহিরাগত রোগী বিভাগ (ওপিডি) বন্ধ থাকবে এবং ঐচ্ছিক অস্ত্রোপচারগুলো করা হবে না।

চিকিৎসকদের শীর্ষ সংগঠনটি জানিয়েছে, সব ক্ষেত্রেই এই কর্মসূচি পালিত হবে, তবে মডার্ন মেডিসিনের চিকিৎসকরা সেবা দেবেন।

৩১ বছর বয়সী ওই শিক্ষানবিস চিকিৎসককে গত সপ্তাহে তার কর্মস্থল কলকাতার মেডিকেল কলেজটিতে ধর্ষণ ও খুন করা হয়। এরপরই দেশব্যাপী প্রতিবাদ শুরু করেন চিকিৎসকরা।

নারীর প্রতি সহিংসতার ক্রমবর্ধমান ধারাকে রোধ করতে কঠোর আইন প্রয়োগের ব্যর্থতার জন্য ভারতজুড়ে ডাক্তার এবং নারী অধিকার সংগঠনগুলো জোরালো বিক্ষোভ কর্মসূচি পালন করছে।

কলকাতার আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালের বিক্ষোভরত চিকিত্সকরা অসন্তোষ প্রকাশ করে বলেছেন, এ ঘটনায় বিচারের দাবি পূরণ করা হয়নি। তারা পুলিশের বিরুদ্ধে মামলার অব্যবস্থাপনা এবং ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস সরকার অভিযুক্তদের রক্ষা করার জন্য প্রমাণ নষ্টের চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন।

কলকাতা হাইকোর্টের আদেশে মামলাটি এখন ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো-সিবিআই তদন্ত করছে। গতকাল শুক্রবার (১৬ আগস্ট) এক সিবিআই কর্মকর্তা বলেন, ‘আমরা অন্তত ৩০ জন সন্দেহভাজনকে শনাক্ত করেছি এবং তাদের জিজ্ঞাসাবাদ শুরু করেছি।’

শনিবার, ১৭ আগস্ট ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

Loading

শেয়ার করুন