ছাত্র আন্দোলনে নিহত আরিফের পরিবারকে ইউসুফ আলী খান ফাউন্ডেশনের আর্থিক অনুদান

সফিকুল ইসলাম রানা : বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় পুলিশের গুলিতে নিহত ভাঙারী ব্যবসায়ী চাঁদপুরের মতলব উত্তর উপজেলার আরিফ হোসেন রাজিবের পরিবারকে আর্থিক অনুদান দিয়েছে মরহুম ইউসুফ আলী খান ফাউন্ডেশন। ৩০ আগস্ট শুক্রবার বিকালে মরহুমের পরিবারের আর্থিক অনুদান তুলে দেন মরহুম ইউসুফ আলী খান মেম্বারের স্ত্রী সাবেক মহিলা মেম্বার রুনিয়া বেগম।

এসময় উপস্থিত ছিলেন, গজরা ইউনিয়ন পরিষদের ৪নং ওয়ার্ড মেম্বার মোঃ সহিদ উল্লা প্রধান, ৫নং ওয়ার্ড মেম্বার মোঃ জাহিদ হোসেন, বিএনপি নেতা আঃ জলিল, মোঃ কামাল, মনির হোসেন প্রধান, সাংবাদিক ইসমাইল খান টিটুর স্ত্রী মানবাধিকার কর্মী সাবিনা ইয়াসমিন ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

মরহুম ইউসুফ আলী খান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সাংবাদিক ইসমাইল খান টিটু বলেন, আমার পিতা মরহুম ইউসুফ আলী খান একজন জনপ্রতিনিধি ছিলেন। তিনি দীর্ঘদিন মানুষের সেবা করে গেছেন। তার দৃষ্টান্ত ধরে রাখার জন্য আমাদের এই ছোট্ট প্রয়াস। তিনি আরও, সাধ্য অনুযায়ী অসহায় মানুষের পাশে থাকার আমার বাবার নামে মরহুম ইউসুফ আলী খান ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছি। কোটা আন্দোলনের সময় নিহত আরিফের পরিবারের পাশে দাঁড়াতে পেরে আমি খুবই আনন্দিত। সবাই দোয়া করবেন।

এদিকে নিহত আরিফের স্ত্রী ও মা বলেন, আমরা যা হারিয়েছি তা তো আর কখনো পাবো না। তবে আরিফের শূণ্যস্থানে যারা আমাদের পাশে দাঁড়িয়েছে সবার প্রতি আমরা কৃতজ্ঞ।

 

প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাসপোর্ট থাকায় দেশ ছাড়তে পারেননি ১৪০ প্রভাবশালী!

নিউজ ডেস্ক :  তিন দিনের রাষ্ট্রীয় সফরে স্পেনে যাওয়ার কথা ছিলো সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের প্রভাবশালী ব্যক্তিদের। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের আমন্ত্রণে মাদ্রিদে বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রীর এটাই প্রথম রাষ্ট্রীয় সফর হওয়ার কথা ছিলো। কিন্তু কোটা সংস্কার আন্দোলন ছড়িয়ে পড়ায় ২১ জুলাইয়ের সফরটি পিছিয়ে যায়।

এর আগে, চীন সফরও সংক্ষিপ্ত করে দেশে চলে আসেন আওয়ামী লীগের সভানেত্রী। কিন্তু স্পেন সফরে আর যাওয়া হলো না। ছাত্র জনতার অভ্যুত্থানের মুখে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। তবে দেশ ছাড়তে পারেননি শেখ হাসিনা সরকারের প্রভাবশালী মন্ত্রীসহ শতাধিক ব্যক্তি। কারণ তাদের সবার পাসপোর্ট স্পেন সফরের ভিসার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা দেওয়া ছিলো। হঠাৎ সরকার পতন হওয়ায় পাসপোর্ট হাতে না পাওয়ায় প্রভাবশালী মন্ত্রী, সংসদ সদস্য ও ব্যবসায়ীদের কেউই দেশ ছাড়তে পারেননি।

প্রভাবশালীরা দেশ ছাড়তে না পারার কারণ অনুসন্ধানে নেমে  সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ তথ্য নিশ্চিত হয়েছে।

সূত্র থেকে জানা গেছে, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর সঙ্গী হতে স্পেনে ভিসার জন্য পাসপোর্ট জমা দিয়েছিলেন ১৪০ জন প্রভাবশালী রাজনৈতিক ও ব্যবসায়ী।

এই তালিকায় প্রধানমন্ত্রীর বেসরকারি বাণিজ্য বিষয়ক উপদেষ্টা ও সংসদ সদস্য সালমান এফ রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিব, কর্মকর্তা, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রভাবশালী বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সংসদ সদস্য ও দেশের শীর্ষ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানের কর্ণধার, প্রধানমন্ত্রী কার্যালয়ের বেশ কয়েকজন কর্মকর্তার পাসপোর্ট রয়েছে।

গত ৫ আগস্ট শেখ হাসিনা পদত্যাগ করে গণভবন ছেড়ে সামরিক বাহিনীর সহায়তায় দেশ ছাড়ার তথ্য ছড়িয়ে পড়লে লাখ লাখ ছাত্র-জনতা ঢাকার রাস্তায় নেমে আসে। ক্ষোভে ফুসতে থাকা মানুষ হামলে পড়ে সাবেক প্রধানমন্ত্রীর বাসভবন গণভবন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে। নিরাপত্তা বেষ্টনি ভেঙে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ দুই স্থাপনার ভেতরে হামলা, ভাঙচুর, লুটপাট চালানো হয়।

এই লুটপাটেই হারিয়ে গেছে প্রভাবশালীদের পাসপোর্ট। ফলে পাসপোর্ট না থাকায় অনেকেই আত্মগোপনে চলে যান। কেউ কেউ সেনাবাহিনীর কাছে আশ্রয় নেন। ক্যান্টনমেন্টে ছয় শতাধিক ব্যক্তি আশ্রয় নেওয়ার তথ্য কয়েকদিন আগেই জানিয়েছিলো আইএসপিআর।

সংশ্লিষ্টরা বলছেন, পাসপোর্ট না থাকায় অনেকেই দেশ ছাড়তে পারেননি। যার মধ্যে গ্রেফতার হওয়া সালমান এফ রহমান, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, জুনায়েদ আহমেদ পলক, দীপু মনি অন্যতম।

পাসপোর্ট থাকলে এই সকল প্রভাবশালী ব্যক্তিরা কখনো গ্রেফতার হতেন না। তারা যেকোন উপায়ে বর্ডার এলাকা দিয়ে আত্মগোপনে যেতেন। এমন কি আত্মগোপনে থাকা অনেকে এখনো চাইলেও দেশ ছাড়তে পারবে না কারণ তাদের পাসপোর্ট কোথায় আছে কেউ জানে না।তথ্য সূত্র : বার্তা২৪.কম

শুক্রবার, ৩০ আগস্ট ২০২৪

 

 

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

Loading

শেয়ার করুন