পদত্যাগ করে দেশ ছাড়লেন শেখ হাসিনা ও শেখ রেহানা

নিজস্ব প্রতিবেদক : শেখ হাসিনা দেশ ছেড়েছেন। এনডিটিভি ও এএফপির খবরে এ তথ্য জানানো হয়েছে।

এএফপির খবরে বলা হয়েছে, শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা গণভবন থেকে নিরাপদ স্থানে চলে গেছেন।

এএফপি আরও জানিয়েছে, শেখ হাসিনা যাওয়ার আগে একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। তিনি সে সুযোগ পাননি।

ঢাকার রাজপথে ছাত্র-জনতার উল্লাস

সরকারের পদত্যাগ দাবির এক দফা দাবি আদায়ে ঢাকার রাজপথ দখলে নিয়েছেন ছাত্র-জনতা। দেশের বিভিন্ন এলাকা থেকে জনস্রোত এসে মিশছে শাহবাগে। ছাত্র-জনতার স্বতস্ফূর্ত আন্দোলনে স্লোগানে স্লোগানে উত্তাল ঢাকা। ঢাকার রাজপথে উল্লাসে ফেটে পড়ছেন তারা।

সোমবার (৫ জুলাই) বেলা ১১টা থেকে ঢাকার বিভিন্ন পয়েন্টে জড়ো হতে শুরু করেন ছাত্র-জনতা। বেলা গড়িয়ে দুপুর হলে মিছিলে মিছিলে উত্তাল হয়ে ওঠে রাজধানী। শাহবাগ, যাত্রাবাড়ী, গাবতলী, উত্তরা, আজমপুর, বাড্ডা, রামপুরা, মহাখালী, শহীদ মিনার, খিলগাঁওসহ বিভিন্ন এলাকা দখলে নিয়ে নেন ছাত্র-জনতা।

শিক্ষার্থী ও জনতা শেখ হাসিনার সরকারের পদত্যাগ, গুলি করে শিক্ষার্থী ও জনতাকে হত্যায় জড়িতদের গ্রেফতার ও শাস্তির দাবি করছেন। একই সঙ্গে দেশে সুশাসন ফিরিয়ে আনার দাবিও জানাচ্ছেন।

জুলাইয়ের শুরুতে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে নামেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। প্রথম সপ্তাহ রাজধানীর শাহবাগ ঘিরে শান্তিপূর্ণ আন্দোলন চলে। ১৪ জুলাই পুলিশ ও ছাত্রলীগের হামলায় বিক্ষুব্ধ হয়ে ওঠেন শিক্ষার্থীরা। এরপর দফায় দফায় শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটে।

সারাদেশে স্ফুলিঙ্গের মতো ছড়িয়ে পড়ে এ আন্দোলন। বাড়তে থাকে প্রাণহানি। ছাত্রদের সঙ্গে রাস্তায় নেমে আসেন সর্বস্তরের মানুষ। অবশেষে সরকার পতনের এক দফা দাবি নিয়ে ৪ জুলাই রাস্তায় নেমে আসেন ছাত্র-জনতা।

সোমবার, ০৫ আগস্ট ২০২৪

শ্বেতির সাদা দাগ দূর করার সহজ কিছু উপায়

পুরুষাঙ্গ থেকে পূঁজ পড়ার কারণ ও প্রতিকার

৩০ দিনের মধ্যে মোটা হওয়ার উপায়

Loading

শেয়ার করুন