প্যাডস্টেন ঢালাই ও রেলিংয়ের আস্তরণেই সেতুর বড় ধরনের সংস্কার কাজ সম্পন্ন!

ফরিদগঞ্জ প্রতিনিধি : বাংলাদেশ সরকার ও বিশ^ ব্যাংকের যৌথ অর্থায়নে ফরিদগঞ্জে ৫টি সেতুর সংস্কার কাজ নামকাওয়াস্তে করার অভিযোগ উঠেছে। স্থানীয়দের অভিযোগ ৬মাস পুর্বেই কাজের মেয়াদ শেষ হয়ে গেলেও ঠিকাদারী প্রতিষ্ঠান ভরা বর্ষায় তাদের কাজ করছে। ফলে বৃষ্টির পানিতে ঢালাই করা স্থানগুলোতেই কাজের প্রকৃত মানের চিত্র ভেসে উঠেছে। এই বিষয়ে জানতে চাইলে ঠিকাদার ক্ষতিগ্রস্থ স্থানগুলো মেরামত করে দেয়ার আশ^াস দিয়েছেন। এদিকে সেতুর সংস্কার শেষে লাগানো পাথর খন্ডে লেখা রয়েছে কাজের চুক্তি মুল্য ৫ কোটি টাকা। যদিও প্রকৃত চুক্তিমূল্য ৫লক্ষ টাকা। এনিয়ে স্থানীয়দের মধ্যে দ্বিধা কাটেনি।

জানা গেছে, প্রায় সাড়ে ২৫ লক্ষ টাকা ব্যয়ে বাংলাদেশ সরকার ও বিশ^ ব্যাংকের যৌথ অর্থায়নে ঝঁঢ়জই/ঈযধন/গধরহঃ/২২-২৩/ড-৫৭০ প্যাকেজের আওয়তায় ৫টি সেতুর বড় ধরনের সংস্কার কাজ দায়িত্ব প্রায় ঠিাকাদারী প্রতিষ্ঠান অবনী ট্রেডাস। সেই ৫টি সেতুর একটি হলো উপজেলার কালির বাজার জিসি- ফিরোজপুর (রামপুর জিসি) সড়কের চরদু:খিয়া পুর্ব ইউনিয়নের বেঁিড় বাজার সংলগ্ন বেঁিড় বাজার সেতু। ঠিকাদারী প্রতিষ্ঠান ৫লক্ষ ১৫০২ টাকা ব্যায়ে সেতুর বড় ধরনের কাজ সম্পন্ন করেছে।

স্থানীয় লোকজনের অভিযোগ, সেতুটির কাজের মেয়াদ ২০২৩ সালের ১১ নভেম্বর শেষ হয়ে গেলেও ঠিকাদারী প্রতিষ্ঠান কয়েকদিন পুর্বে তড়িঘড়ি করে নামকাওয়াস্তে কাজ করেছে। কাজ শেষে সেতুতে লাগানো নামফলকে লেখা তথ্য অনুযায়ী ৫ কোটি টাকার কাজ এটি। যা নিয়ে জনমনে সন্দেহের সৃষ্টি হয়েছে। যদিও এটি ৫লক্ষ টাকার কাজ। ঠিকাদারী প্রতিষ্ঠান সেতুটির রেলিংয়ের আস্তরণ শেষে রং করেছে। এছাড়া সেতুটির উপর ৩৫ বস্তা সিমেন্ট দিয়ে নামমাত্র বৃষ্টির মধ্যে ঢালাই দিয়ে কাজ শেষ করেছে।

স্থানীয় জামাল হোসেন, কলমতর গাজী, আ: রশিদ, হেলাল, মহসিন জানান, সেতুটির সংস্কারে সরকার এতটাকা দিলেও ঠিকাদার শুধুমাত্র রেলিংয়ের আস্তরণ করে সাদা রং করেছে বৃষ্টির দিনে এবং সেতুর উপরিভাগে নামকাওয়াস্তে ঢালাই দিয়ে কাজ শেষ করেছে। এছাড়া কোন কাজই করেন নি ঠিকাদার। এরকম অনিয়ম মেনে নেয়া যায় না।

মের্সাস অবণি ট্রের্ডাস এর স্বত্তাধিকারী এস এম আল মামুন সুমন জানান, নিয়মানুযায়ী সেতুর উপরের নিচের কাজ করেছি। বিস্তারিত জানতে উপজেলা প্রকৌশল বিভাগের যোগাযোগের জন্য তিনি অনুরোধ করেন।

উপজেলা প্রকৌশল বিভাগের এসও মামুন হোসেন জানান, কতটুকু কাজ হয়েছে তিনি জানেন না। ঢালাইয়ের দিন উপস্থিত থাকার থাকলেও তিনি অনিবার্য কারণে থাকতে পারেন নি। এই প্যাকেজে বালিথুবা, লতিফগঞ্জ সেতু, বেইলী ব্রীজসহ মোট ৫টি সেতুর সংস্কার কাজ রয়েছে।

উপজেলা প্রকৌশলী আববার আহমেদ জানান, অনিয়মের বিষয়ে খোঁজ নিচ্ছি। সেতুটির রেলিংয়ের আস্তরণ, সেতুর উপর প্যাডস্টেন ঢালাই ছাড়াও সেতুর নিচের দিকে মেরামতের কাজ রয়েছে।

প্রকাশিত :  মঙ্গল বার,  ০২  জুলাই ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

পাইলস ফিস্টুলা রোগের কারণ ও প্রতিকার

Loading

শেয়ার করুন