বিদ্যুৎ সেক্টরের দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের অপসারণ হোক

মিজানুর রহমান রানা : সারাদেশের মানুষের জন্য বিদ্যুৎ অন্ন, বস্ত্র, বাসস্থানের পরই বর্তমান যুগের একটি নিত্য ব্যবহার্য বিষয়, যা না হলেই নয়। শিল্প-কারখানা থেকে গৃহস্থলী পর্যন্ত সবখানেই বিদ্যুতের ব্যবহার হচ্ছে। এক কথায় বিদ্যুৎ ছাড়া বর্তমান সময়টা পেরিয়ে যাওয়া এক প্রকার অসম্ভব বিষয়। এই বিদ্যুতকে পুঁজি করে এই সেক্টরে বিগত প্রায় ৩০ বছর ধরেই চলছে দুর্নীতির মহোৎসব। প্রায় সময়ই দেখা যায়, এক মাসে যদি ৫ শত টাকা বিল আসে, পরের জুন, জুলাইতে বিল আসে ৩৫শ’ টাকা। এ ধরনের কাÐকারখানায় অতিষ্ঠ সাধারণ মানুষ, যার উপর হস্তক্ষেপ করা একান্তই জরুরি।

সাধারণ মানুষের সাথে কথা বলে জানা গেছে, গত জুলাই-আগস্ট ২৪ মাসে যে ধরনের অস্বাভাবিক বিদ্যুৎ বিল এসেছে, তারা মনে করেন গত ত্রিশ বছরেও এমন অস্বাভাবিক ঘটনা ঘটেনি। হঠাৎ করে কোন উদ্দেশ্যে এমনটা করা হয়েছে, তা অবশ্যই খতিয়ে দেখা প্রয়োজন। কারণ বিদ্যুতের এই অস্বাভাবিক বিলের কারণে স্থানীয় পল্লী বিদ্যুৎ অফিসে বার বার ধর্ণা দিলেও তাদের কোনো বোধোদয় ঘটেনি, বরং কিছুই হয়নি এমন ভাব করে বসে থাকে, আর নামকাওয়াস্তে ‘আপনার মিটার চেক করা প্রয়োজন’ বলে দায়সারা গোছের জবাব দিয়ে মানুষকে বুঝ দিতে চায়। যখন সব গ্রাহকেরই একই অবস্থা, তখন এসব দায়সারা গোছের জবাব জনগণের নিকট প্রত্যাশিত নয় বলে তারা জানান। এছাড়াও জরুরি প্রয়োজনে বিদ্যুৎ সেক্টরের দেওয়া জরুরি সেবা নাম্বারে কল দিলেও তারা রিসিভ করে না। ফলে সাধারণ মানুষ দীর্ঘদিন ধরেই বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের প্রতি বেশ নাখোশ হয়ে আছে।

এদিকে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সারাদেশের প্রায় সব সেক্টরের দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের অপসারণ ও বিচারের আওতায় আনার প্রয়াস লক্ষ্য করা গেলেও বিদ্যুৎ বিভাগের অসৎ কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে আইনগত কোনো ব্যবস্থা লক্ষ্য করা যায়নি, ফলে তারা আরো বেপরোয়া হয়ে উঠেছে।

গত জুলাই মাসে সারাদেশে তারা অস্বাভাবিক বিল দিয়েছে, যাতে সাধারণ মানুষ পড়েছে বেকায়দায়। এমনিতেই রাজনৈতিক উত্থান-পতনের সময় স্বাভাবিক আয়-রোজগার বন্ধ হওয়ার কারণে সারাদেশের মানুষ স্বস্তিতে নেই। কখন কী হয়, কখন কার সন্তান মারা যায়, কখন কার নামে হামলা-মামলা শুরু হয় সেই চিন্তায়ই অস্থির। এর মধ্যে অস্বাভাবিক বিদ্যুৎ বিল মানুষকে আরও আতঙ্কের মধ্যে ঠেলে দিয়েছে। যাতে সাধারণ মানুষ বেশ উদ্বিগ্ন অবস্থায় দিনাতিপাত করছেন।

মানুষ আশা করছে, সারাদেশে সব সেক্টরে যেমন করে অসৎ-দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদেরকে অপসারণ করে নীতিবান সৎ কর্মকর্তা-কর্মচারীদেরকে সঠিক স্থানে বহাল করেছে, তেমনি বিদ্যুৎ সেক্টরেও নীতিবান কর্মকর্তা-কর্মচারীদেরকে বহাল করা হোক। তাতে জনমনে স্বস্তি ফিরে আসবে।

বৃহস্পতিবার, ১৫ আগস্ট ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

Loading

শেয়ার করুন