সু-নাগরিক তৈরি হতে বিতর্ক চর্চার বিকল্প নেই :  ইউএনও উম্মে সালমা নাজনীন তৃষা

সাহেদ হোসেন দিপু :   হাইমচরে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা, মতবিনিময় সভা ও পুরুষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে হাইমচর সরকারি বালক উচ্চ বিদ্যালয় হলরুমে এ সভা পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোঃ মনোয়ার হোসেন মোল্লার সভাপতিত্বে ও প্রতিরোধ কমিটির সদস্য মোঃ মোকলেছুর রহমানের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে সালমা নাজনীন তৃষা।

এসময় তিনি উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সু-নাগরিক তৈরি হতে বিতর্ক চর্চার বিকল্প নেই। বিতর্ক চর্চার মাধ্যমে আজকে আপনারা দুর্নীতি বিষয়ে পড়া লেখা করেছেন, চিন্তা করেছেন। এভাবে আপনারা দুর্নীতির বিষয়ে সচেতন হচ্ছেন। বিতর্ক আমাদের সমসাময়িক বিষয়ে সচেতন করে। এভাবেই আমরা দেশের সু নাগরিক, সচেতন নাগরিক গড়ে তুলতে পারবো। এখন এমন হয়েছে সবার কাছে মোবাইল আছে ইন্টারনেট আছে। আমাদের সময়ে মোবাইল ছিলনা আমাদের বিনোদন ছিল বই পড়া। আপনাদের বিনোদনের মাধ্যম যেন হয় বই পড়া। আপনারা যদি বই পড়া চালিয়ে যেতে পারেন। মোবাইলের এ টিকটক, ইউটিউভ থেকে সরে যেতে পারবেন, সুস্থ্য সংস্কৃতি চালিয়ে যেতে পারেন। আমি আশা করবো এ বাংলাদেশ বদলে যাবে। বদলে যাওয়ার স্বপ্ন নিয়ে যে সরকার পরিবর্তন হয়েছে, বা বৈষম্য বিরোধী ছাত্ররা যে আন্দোলন করেছে, সেই আন্দোলনের রেজাল্ট কিন্তু একদিনে আসবে না। আন্দোলনের রেজাল্ট তখনই আসবে যখন আপনারা বদলে যাবেন, সুনাগরিক হবেন। তখন ডাক্তার, কোন কর্মকর্তা কেউ দূর্নীতি করবে না। যখন আপনারা আমাদের এ চেয়ারে বসবেন।

মতবিনিময় ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুর্নীতি দমন কমিশন চাঁদপুর জেলা কার্যালয় সহকারী পরিচালক মোহাম্মদ আজগর হোসেন, হাইমচর থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ ইয়াসিন, উপজেলা একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ আহসানুল হক, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আঃ বারিক বকাউল, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা সাবেক ডিপুটি কমান্ডার হাফিজ আহমেদ প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন দুর্নীতি দমন কমিশন চাঁদপুর জেলা কার্যালয় সহকারী পরিচালক অভিজিৎ, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ মাহবুব রশীদ, যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ আজহারুল ইসলাম চৌধুরী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সার্জিয়া আরফিন, পল্লী সঞ্চয় ব্যাংক হাইমচর শাখা ব্যবস্থাপক মোহাম্মদ আবদুর রহমান, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি সহ সভাপতি মোঃ ওমর ফারুক পাটোয়ারী, সম্মানিত সদস্য আবদুর রহমান, মোঃ মোশাররেফ হোসেনসহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষক-শিক্ষার্থী এবং দুর্নীতি প্রতিরোধ কমিটির নেতৃবৃন্দ।

বিতর্ক প্রতিযোগিতায় উপজেলার মাধ্যমিক পর্যায়ে ১৩ টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেন। এ প্রতিষ্ঠান গুলোর মধ্যে ফাইনাল পর্যায়ে প্রতিযোগিতায় নীলকমল ওসমানিয়া উচ্চ বিদ্যালয়ের সাথে চারভাঙ্গা উচ্চ বিদ্যালয়ের মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হয়।

এতে প্রথম স্থান অর্জন করে পুরস্কার গ্রহণ করেন নীলকমল ওসমানিয়া উচ্চ বিদ্যালয়, দ্বিতীয় স্থান অর্জন করে পুরস্কার গ্রহণ করেন চরভাঙ্গা উচ্চ বিদ্যালয়, এবং তৃতীয় স্থান অর্জন করে পুরস্কার গ্রহণ করেন গন্ডামারা উচ্চ বিদ্যালয়।

Loading

শেয়ার করুন