দেশপ্রেমে উদ্বুব্ধ হয়ে স্বাধীনতা যুদ্ধে অস্ত্র হাতে ঝাঁপিয়ে পড়েছিলাম : আবুল খায়ের পাটওয়ারী

মোঃ আনিছুর রহমান সুজন:
চাঁদপুর জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি, ফরিদগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী বলেছেন, দ্বিজাতি তত্তে¡র ভিত্তিতে পাকিস্তান নামে স্বাধীন রাষ্ট্রের জন্ম গ্রহণের পর থেকে পশ্চিম পাকিস্তানীরা আমাদের পুর্ব পাকিস্তানীদের উপর শুরু করে নিপিড়ন নির্যাতন। সেসময় থেকেই আমাদের দেশের মানুষ আস্তে আস্তে আন্দোলন সংগ্রামের দিকে ঝুঁকে পড়ে।

অনেক নেতা থাকলেও একমাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই এদেশের মানুষের ব্যথা ও চাহিদার কথা বুঝতে পেরেছিলেন। ফলে তিনি একটি স্বাধীন দেশের জন্য ধীরে ধীরে আন্দোলন সংগ্রামে ঝাঁিপয়ে পড়েন। ১৯৭০ সালের নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা লাভের পরও পাকিরা যখন ক্ষমতা হস্তান্তর করেনি, তখনই বঙ্গবন্ধু বুঝতে পেরেছিলেন, আমাদের মুক্তিযুদ্ধের বিকল্প নেই। আর তাই ঐতিহাসিক ৭মার্চের ভাষণে তিনি স্বাধীনতার ডাক দিয়ে যান। আমরা যারা রাজনীতি করেছি, তারা বুঝতে পেরেছি, বঙ্গবন্ধু আমাদের প্রস্তুতি নিতে বলেছেন। ২৫ মার্চের কালরাতের নৃশংস হত্যাকাÐের পর বঙ্গবন্ধু তাই স্বাধীনতার ঘোষনা দিয়ে দেন। আর সেই জন্যই আজ আমরা স্বাধীন দেশের নাগরিক। সেদিন আমরা দেশপ্রেমে উদ্বুব্ধু হয়ে অস্ত্র হাতে ঝাঁিপয়ে পড়েছিলাম। এখন নুতন প্রজন্মের দায়িত্ব দেশপ্রেম উদ্বুব্ধু হয়ে আগামীর স্মার্ট বাংলাদেশ গড়তে ঝাঁিপয়ে পড়া।

২৬ মার্চ রোববার ফরিদগঞ্জ পৌরসভার আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি একথা বলেন। পৌরসভার নিবার্হী প্রকৌশলী নজরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে ও সাখাওয়াত হোসেন মিন্টুর পরিচালনায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধার সন্তান সংসদ ফরিদগঞ্জ কমাÐ এর সভাপতি শেখ মো: শাহআলম, পৌর সভার প্যানেল মেয়র আ: মান্নান পরান, সহকারি প্রকৌশলী দেলওয়ার হোসেন, ক্যাশিয়ার গিয়াস উদ্দিন, উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্মসম্পাদক রবিউল হোসেন এবং হেজলা ছাত্রলীগ নেতা শরীফ মৃধা। এর আগে উপজেলা সদরস্থ শঞীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন পৌর কর্তৃপক্ষ।

Loading

শেয়ার করুন