হাইমচরে জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন ও আলোচনাসভা

হাইমচর প্রতিনিধি :

“করুন জাটকা সংরক্ষণ’ বাড়বে ইলিশের উৎপাদন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১ এপ্রিল (শনিবার) সকালে হাইমচরে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২৩ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

হাইমচর উপজেলার নীলকমল ইউনিয়নের ঈশানবালায় অনুষ্ঠিত আলোচনাসভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরী সভাপতিত্বে ও উপজেলা মৎস্য অফিসার মাহবুবুর রশিদ এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান।

এসময় তিনি বলেন, ‘অক্টোবর মাসে প্রধান প্রজনন মৌসুম। ঐ মাসে সর্বাদিক বাচ্চা বের হয়। বাচ্চাগুলো এই সময় নদীতে থাকতে আসে। একটু বড় হলেই সাগরে চলে যাবে আবার একটু বড় হলে ডিম ছাড়ার জন্য নদীতে চলে আসে। লোনা পানি ও মিঠা পানি নিয়েই হচ্ছে ইলিশ মাছের জীবন। ইলিশ মাছ ডিম ছাড়ার জন্য নদীতে চলে আসে। ইলিশ মাছের ডিম থেকে ইলিশের সকল পোনাগুলো বিভিন্ন কারণে বড় হতে পারে না। তাদেরকে বড় হওয়ার সুযোগ দেয়া হয় না। যাতে ইলিশের পোনাগুলো বড় হতে পারে এজন্য আপনাদেরকে জানাতে আমরা এখানে চলে এসেছি। এ মাছগুলো আমরা কেউ ধরবো না। আপনারা যারা জেলে আছেন তারাই ধরবেন। সরকারের লাখ লাখ টাকা খরচ করে নদীতে অভিযান চালিয়ে আপনাদেরকে মানানোর ও বুঝানোর চেষ্টা চলছে। কত শত কোটি টাকার তেল খরচ হচ্ছে মাছগুলোকে রক্ষা করার জন্য। আমাদের এবছর গত ১ মাসে মোবাইল কোর্ট করে ১৮০ জনকে সরাসরি জেল দেয়া হয়েছে। ২৫০ জনের মত লোককে মামলা দেয়া হয়েছে।’

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ.এস.এম. মোসা, জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান প্রমুখ।

লোনা পানি ও মিঠা পানি নিয়েই হচ্ছে ইলিশ মাছের জীবন : জেলা প্রশাসক

এসময় উপস্থিত ছিলেন হাইমচর থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ আশরাফ উদ্দিন, নীলকমল নৌ-পলিশ ফাঁড়ির ইনচার্জ মো. হোসেন সরকার, নীলকমল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সউদ আল নাছের, পুলিশ, কোস্টগার্ড কর্মকর্তাসহ ইউনিয়নের জনপ্রতিনিধি ও জেলেবৃন্দ।

Loading

শেয়ার করুন