নাগলিঙ্গম এর ঔষধি গুণাগুণ

দুর্লভ নাগলিঙ্গম গাছ। এ গাছে ফুটে শত শত ফুল। অপরূপ সৌন্দর্যের শাপাশি সুগন্ধ ছড়ায় ফুলগুলো। নাগলিঙ্গম গাছের দেখা খুব বেশি মেলে না। দেশে মাত্র অল্প কিছু এই দুর্লভ গাছ রয়েছে। প্রতিবছর মার্চ থেকে জুলাই মাসে নাগলিঙ্গম ফুল ফোটে।

গাছের কান্ড থেকে শেকড়ের মতো বের হয়। সেই শেকড়ে ফুল ফোটে। একটি শেকড়ে অনেক ফুল থাকে। ফুলে ফুলে গাছের কান্ড আচ্ছাদিত হয়ে যায়। এই ফুলের রং লাল, গোলাপি আর হলুদ মিশ্রিত। আকারে বড়। পাপড়ি ছয়টি এবং তুলনামূলক ভারী। ফুলের মধ্যভাগে রয়েছে গর্ভাশয়। গর্ভাশয়টি সাপের ফণার মতো দেখতে। সাপ বা নাগিনির মতো ফণা তোলা পরাগচক্রের কারণেই হয়তো ফুলের নামকরণ নাগলিঙ্গম।

ফুল শুকিয়ে গেলে তাতে গোলাকৃতির বাদামি-খয়েরি বর্ণের ফল হয়। এই ফল হাতির পেটের রোগের জন্য উপকারী। নাগলিঙ্গমের ফল হাতির প্রিয় খাবার। এ জন্য কোথাও কোথাও এটি হাতিফল নামেও পরিচিত।

আরো পড়ুন : অশ্ব বা পাইলস এর কারণ ও প্রতিকার

ভারতে এই ফুলের নাম শিবলিঙ্গম ফুল নামে পরিচিত। এই ফুল সুগন্ধ ছড়ায়। যে কোনো সময় এই গাছের পাশ দিয়ে গেলেই এর তীব্র ঘ্রাণের মাদকতা মানুষকে মোহিত করে। ছয়টা পাপড়ি আচ্ছাদনে নজরকাড়া ফুলগুলো খুব সহজেই নজর কাড়ে। ফুলের রঙ কমলাও নয়, আবার বাদামিও নয়, বরং এ দুইয়ের মিশ্রণের পাপড়িগুলোতে আবার বেগুনি রঙের বর্ণচ্ছটা। আর পরাগচক্রে সাদা বেগুনি হলুদের সমাহার।

আরো পড়ুন : জেনে নিন যৌন রোগের লক্ষণ ও প্রতিকার

নাগলিঙ্গম গাছটি বিশাল আকৃতির। প্রায় পঞ্চাশ ফুট উচ্চতার গাছটি যেন আকাশছোঁয়ার চেষ্টায় আছে। কান্ডফুঁড়ে ছড়ার মতো বের হওয়া মঞ্জরিতে রাশি রাশি ফুল ফুটে থাকে। অনেকেই  পরিদর্শনে এলে, প্রায় শত বছরের পুরনো এই নাগলিঙ্গম গাছ ও ফুলে আকৃষ্ট হন।

আরো পড়ুন : শ্বেতির সাদা দাগ দূর করার সহজ কিছু উপায়

এই গাছ ও ফুল-ফলের ঔষধি গুণাগুণ রয়েছে। এ গাছ পেটের পিড়া, মুখের ব্রণ সারাতে বেশ কাজ করে। ডায়রিয়ার সমস্যা হলে এই গাছের পাতার রস খেলে ভালো ফল পাওয়া যায়। নাগলিঙ্গম পাতা পিষে প্রলেপ দিলে বাতব্যথা দূর হয়।

নাগলিঙ্গম গাছের বাকল সিদ্ধ করে খেলে অর্শ রোগ ভালো হয়ে যায়। ম্যালেরিয়া রোগ নিরাময়ে নাগলিঙ্গমের পাতার রস খেলে উপকার পাওয়া যায়।

সারাদেশে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিশ্বস্ততার সাথে ঔষধ ডেলিভারী দেওয়া হয়।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)

হাজীগঞ্জ, চাঁদপুর।
একটি বিশ্বস্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।

মুঠোফোন : 01742-057854 (সকাল দশটা থেকে বিকেল ৫টা)

ইমো/হোয়াটস অ্যাপ : 01762-240650

শ্বেতীরোগ একজিমাযৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

Loading

শেয়ার করুন