টিকা নেওয়া পরও মানুষ কেন ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন?

নিউজ ডেস্ক : প্রকাশ: ২১ জানুয়ারী ২০২২ ১৮:৫২:৩৫
করোনা মহামারী শুরুর পর থেকে দুনিয়াতে সবচেয়ে আলোচনা হয়েছে মাস্ক ও টিকা নিয়ে। সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে করোনা টিকাকে। অনেকেই নিয়ম মেনে টিকা নিচ্ছেন। দুই ডোজ টিকার পাশাপাশি বুস্টার ডোজও নিয়েছেন অনেকে। কিন্তু করোনার ওমিক্রন ধরন যেন বদলে দিয়েছে সকল সমীকরণ। টিকার দুই ডোজ নোওয়ার পরেও ওমিক্রনে আক্রান্ত হচ্ছে অনেকে।

টিকা নেওয়ার পরও এতো সংখ্যক মানুষ কেন করোনায় আক্রান্ত হচ্ছেন তার কারণ খুঁজতে এক যৌথ গবেষণা চালিয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং ম্যাসাচুসেট্‌স ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি)। গবেষণায় উঠে এসেছে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য।

হার্ভার্ড এবং এমআইটি’র বরাতে হিন্দুস্থান টাইমস এক প্রতিবেদনে জানায়, নতুন এই গবেষণা তথ্যগুলো করোনা সম্পর্কে মানুষকে আরও সঠিক তথ্য দেবে। এর ফলে আরও সহজে করোনার ওমিক্রন ধরন মোকাবেলা করা সম্ভব হবে।

গবেষণায় জানা গেছে, করোনা টিকার দুই ডোজ নেওয়ার পরেও প্রায় ২০ শতাংশ মানুষ করোনার বিরুদ্ধে লড়াই করার মতো পর্যাপ্ত পরিমাণে রোগ প্রতিরোধ শক্তি পান না। আর যারা টিকার কোনো ডোজই নেননি, তারা সবচেয়ে বড় ঝুঁকিতে রয়েছেন।

কে বা কারা ওমিক্রনে আক্রান্ত হবে অনেকক্ষেত্রে তার পুরোটাই নির্ভর করছে ওই ব্যক্তির শরীরের টি-সেলের ওপর। টি-সেল হলো মানুষের কোষের রোগপ্রতিরোধ ব্যবস্থা। কারো শরীরের বিশেষ ধরনের টি-সেল ওমিক্রনকে আটকাতে পারে। আবার কারো কারো ক্ষেত্রে ওমিক্রনের স্পাইক প্রোটিনকে আটকাতে পারে না কোষ।

ফলে কারও ওমিক্রন হয়, কারও হয় না। শরীরের টি-সেল কখন ওমিক্রনকে ঠেকাতে পারবে, তার পুরোটাই পূর্বনির্ধারিত। অর্থাৎ সেটি নির্ভর করছে ওই ব্যক্তির জিনের উপর। কারো কারো জিনের গড়নের মধ্যেই ওই টি-সেলের সূত্র লুকিয়ে আছে, যা ওমিক্রনের স্পাইক প্রোটিনকে ভেঙে দিতে পারে।

এছাড়া টিকার মাধ্যমে যে টি-সেল তৈরি হচ্ছে, তা অনেকে ক্ষেত্রেই ওমিক্রনকে ঠেকাতে পারছে না। তাই ইতিমধ্যেই ওমিক্রন বা করোনার পরের ধরনগুলোর সঙ্গে লড়াই করার জন্য নতুন টিকা বা বুস্টার ডোজ গুরুত্বপূর্ণ।

তাহলে কি করোনার টিকাতে আসলে কোনো কাজ হচ্ছে না? এমন প্রশ্নের উত্তরে বিজ্ঞানীরা জানান, টিকা না নিলে করোনার যে কোনো সংক্রমণই মারাত্মক রূপ নিতে পারে। তাই, করোনা ঠেকাতে আপাতত টিকার বিকল্প নেই। পাশাপাশি মাস্ক ও সামাজিক দূরত্বই মানুষকে করোনা থেকে সবচেয়ে বেশি নিরাপদ রাখবে।

Loading

শেয়ার করুন