সকালে যেসব খাবার কখনোই খাবেন না

তিনবেলা খাবারের মধ্যে সকালের খাবারই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এর কারণ হলো, দিনের শুরুতে সঠিক পুষ্টি পেলে শরীর আপনাকে পুরো দিন কাজ করা শক্তি সরবরাহ করে যাবে। তাই বিশেষজ্ঞরা সকালের খাবার বাদ দিতে নিষেধ করেন। সারারাত পেট খালি থাকার পর আপনার শরীরে তখন পর্যাপ্ত খাবারের প্রয়োজন হয়।

সকালে কী খাবেন এ নিয়ে অনেকে দ্বিধা-দ্বন্দ্বে ভোগেন। কারণ সকালের খাবার কেবল পেট ভরানোর জন্যই নয়, সেইসঙ্গে সঠিক পুষ্টির জন্যও খাওয়া জরুরি। অনেকে সকালে পেট ভরে খেয়েও শরীরে শক্তি পান না। এর কারণ তারা প্রয়োজনীয় খাবার খান না। তারা এমন খাবার খান যেগুলো শরীরের জন্য দরকারি বা উপকারী নয়।

সকালে এমন খাবার খেতে হবে যা আপনাকে সারাদিন শক্তি দেবে। সেসব খাবারে যেন ফাইবার, প্রোটিন এবং স্বাস্থ্যকর ফ্যাটের মতো উপাদান থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। দুপুরের খাবার খাওয়ার আগ পর্যন্ত পেট ভরিয়ে রাখে এমন খাবারই খাওয়া উচিত সকালের নাস্তায়। সেইসঙ্গে সকালে কিছু খাবার একেবারেই বাদ দিতে হবে। জেনে নিন সেগুলো কী-

​সাদা পাউরুটি এড়িয়ে চলুন

সকালে সাদা পাউরুটি খাওয়ার দৃশ্য অধিকাংশ ঘরেই দেখা যায়। সকালে চা কিংবা কফির সঙ্গে সাদা পাউরুটির টোস্ট কিংবা জ্যামের সঙ্গে সাদা পাউরুটি খাওয়ার অভ্যাস থাকলে বন্ধ করুন। কারণ এই পাউরুটিতে কোনো পুষ্টি উপাদান নেই। এর সঙ্গে জ্যাম বা চকোলেট যোগ হলে তা আমাদের পাচনতন্ত্রের ক্ষতি করে।

ফ্লেভারড দই বাদ দিন

সকালের খাবারে দই খাওয়ার অভ্যাস আছে কি? ফ্লেভারড দইয়ে চিনি এবং মিষ্টি থাকে, তাই এ ধরনের দই সকালে এড়িয়ে যাওয়াই উত্তম। বরং দুপুরের খাবারের পর এক বাটি টক দই খেতে পারেন। এতে হজম ক্ষমতা ভালো হবে।

​প্যাকেট ফলের জুস

ফলের রস খাওয়া উপকারী। কিন্তু তা ঘরে তাজা ফল দিয়ে তৈরি হতে হবে। আপনি যদি সকালের নাস্তায় বাইরে থেকে কেনা প্যাকেটের ফলের জুস খেয়ে থাকেন তবে তা স্বাস্থ্যকর হবে না। কারণ এ ধরনের জুসে ফল থাকে সামান্যই, এর সঙ্গে অতিরিক্ত চিনি যোগ করে মিষ্টি করা হয়। এটি স্থুলতা, ডায়াবেটিসসহ নানা ধরনের অসুখের সৃষ্টি করে।

সকালে ​স্মুদি নয়

স্মুদি একটি স্বাস্থ্যকর পানীয়। কিন্তু সকালের খাবারে এ ধরনের পানীয় রাখবেন না। কারণ বেশিরভাগ স্মুদি তৈরি করা হয় ফল দিয়ে। সেইসঙ্গে মেশানো হয় পরিমাণমতো চিনি। যে কারণে এ ধরনের পানীয় পান করলে তা আপনার রক্তে দ্রুত শর্করা বাড়িয়ে দিতে পারে। সকালের পরিবর্তে সন্ধ্যায় আপনি স্মুদি পান করতে পারেন।

আরও কিছু খাবার

উপরের চারটি খাবার ছাড়াও আরও কিছু খাবার আছে যেগুলো সকালে খাওয়া যাবে না। ডোনাট, গ্রানোলা বার, মাফিন এবং প্যানকেকের মতো মিষ্টি খাবার সকালে খাওয়া চলবে না। কারণ এসব খাবার আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেবে অনেকটাই।

সারাদেশে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিশ্বস্ততার সাথে ঔষধ ডেলিভারী দেওয়া হয়।

Hakim Mizanur Rahman New ad

ঔষধ পেতে যোগাযোগ করুন :

হাকীম ডা. মিজানুর রহমান

(বিএসএস, ডিইউএমএস)

হাজীগঞ্জ, চাঁদপুর।

ইবনে সিনা হেলথ কেয়ার

একটি বিশ্বস্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।

চিকিৎসকের মুঠোফোন : 

01762240650

( ইমো, হোয়াটস অ্যাপ)

ই-মেইল : ibnsinahealthcare@gmail.com

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

শ্বেতীরোগ একজিমাযৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : মেহ-প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের প্রতিকার

আরো পড়ুন : অর্শ গেজ পাইলস বা ফিস্টুলা রোগের চিকিৎসা

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকারে শক্তিশালী ভেষজ ঔষধ

আরো পড়ুন : যৌন রোগের শতভাগ কার্যকরী ঔষধ

আরো পড়ুন :  নারী-পুরুষের যৌন দুর্বলতা এবং চিকিৎসা

আরো পড়ুন : দীর্ঘস্থায়ী সহবাস করার উপায়

আরও পড়ুন: বীর্যমনি ফল বা মিরছিদানার উপকারিতা

Loading

শেয়ার করুন
Verified by MonsterInsights