ফেসবুকে ফলোয়ারের সংখ্যা হঠাৎ কমছে কেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হঠাৎ করেই ফলোয়ারের সংখ্যা কম দেখাচ্ছে। বাংলাদেশে বুধবার সকাল থেকে বিষয়টি সবার নজরে এলেও বিশ্বের বিভিন্ন দেশে গত কয়েকদিন ধরেই ব্যবহারকারীদের রহস্যজনক ভাবে ফলোয়ার হ্রাস পাচ্ছে।

বিশেষ করে যেসব ব্যবহারকারীর ফলোয়ারের সংখ্যা ১৪ হাজারের বেশি, হ্রাস পেয়ে তাদের ফলোয়ারের সংখ্যা ৯ হাজারে নেমে এসেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই পোস্ট দিয়ে এর কারণ জানতে চেয়েছেন। কেউ কেউ বিষয়টিকে ফেসবুকের টেকনিক্যাল সমস্যা বলে অবহিত করলেও এ নিয়ে ফেসবুক সংশ্লিষ্ট কেউ মন্তব্য করেনি।


ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ফেসবুকের ফলোয়ারের সংখ্যাও কমে গেছে
এ নিয়ে মার্কিন গণমাধ্যম নিউজউইক একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি বড় মিডিয়ার ফেসবুক অ্যাকাউন্ট উল্লেখযোগ্য সংখ্যক ফলোয়ার হারিয়েছে। গত সোম ও মঙ্গলবার প্রতিষ্ঠানগুলোর ফলোয়ারের সংখ্যা আকস্মিকভাবে হ্রাস পেয়েছে।

এরমধ্যে নিউইয়র্ক টাইসম, ওয়াশিংটন পোস্ট, দ্য হিল, ইউএস টুডে, নিউইয়র্ক পোস্ট ও নিউজইউক রেকর্ডসংখ্যক ফলোয়ার হারিয়েছে। ইউএসএ টুডে গত সোমবার হারিয়েছে ১৩৭২৩ এবং মঙ্গলবার হারিয়েছে ১১৩৯২ জন ফলোয়ার।

অপরদিকে নিউইয়র্ক টাইমস গত সোমবার হারিয়েছে ৬,২২৫ জন ও মঙ্গলবার হারিয়েছে ৪,৯৪৪ জন ফলোয়ারকে।

জনপ্রিয় কথাসাহিত্যিক আনিসুল হকের ফেসবুকের ফলোয়ারের সংখ্যাও কম দেখাচ্ছে

একই ভাবে সোমবার নিউইয়র্ক পোস্ট হারিয়েছে ৮২০০ জন ও পরের দিন ৪৩৭৮ জন ফলোয়ার হারিয়েছে। সোমবার ওয়াশিংটন পোস্ট তাদের ফলোয়ার হারিয়েছে ৫,৮০৪ জন এবং পরের দিন আরও ৪,৩৩৭ হারিয়ছে।

এ নিয়ে ফেসবুকের তরফ থেকে কোনো মন্তব্য পাওয়া না গেলও, প্রতিষ্ঠানটির কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্ট বলছে চলতি বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় ১.৪ বিলিয়ন সন্দেহজনক বট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তার আগের তিন মাসে প্রায় ১.৬ বিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে প্রতিষ্ঠানটি।


হাবীবাহ্ নাসরীনের প্রায় ১ লাখ ফলোয়ার কম দেখাচ্ছে বলেও জানা গেছে। তবে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করার প্রসঙ্গে ফেসবুকের ট্রান্সপারেন্সি সেন্টারের পক্ষ থেকে বলা হয়, আমাদের লক্ষ্য হলো ফেসবুক থেকে যতটা সম্ভব জাল অ্যাকাউন্ট সরিয়ে ফেলা। এসব অ্যাকাউন্টের বেশিরভাগই আমাদের নীতি লঙ্ঘন করে খোলা হয়েছে।

Loading

শেয়ার করুন