‘আমরা খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি’ : অ্যাড. জাহিদুল ইসলাম রোমান

মোঃ আনিছুর রহমান সুজন :
চাঁদপুরের ফরিদগঞ্জে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক-কৃষাণীর মাঝে প্রণোদনা কর্মসূচীর আওতায় বিনামূল্যে উন্নত মানের বীজ ও সার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (২ নভেম্বর) দুপুরে উপজেলা পরিষদের অডিটোরিয়ামে কৃষি সম্প্রচারণ অধিদপ্তরের আয়োজনে এই সার ও বীজ বিতরণ করা হয়।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌলি মন্ডল’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমান। এসময় তিনি বলেন, গত প্রায় ১৫ বছরে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামীলীগ সরকার এদেশের কৃষকদের কথা ভাবে এবং সেই মোতাবেক কাজ করছে। সেই জন্য করোনা এবং চলমান বৈশি^ক পরিস্থিতির মধ্যেও আমরা খাদ্য উৎপাদনে স্বয়ং সম্পুর্ণতা অর্জন করেছি। যেই পেঁয়াজ নিয়ে এত কিছু হয়েছে। সরকারে উদ্যোগে আজ দেশে পেঁয়াজ উৎপাদন বেড়েছে। হয়তবা আগামী কয়েক বছরের মধ্যেই পেঁয়াজসহ যেসব খাদ্যশস্য দেশে উৎপাদন সম্ভব সেগুলোতে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করবো। কিন্তু এর জন্য প্রয়োজন সরকারের ধারাবাহিকতা। আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে আপনারা আবারো নৌকায় ভোট প্রদান করে শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করার মাধ্যমে সেই পথে আমাদের সকলকে এগিয়ে দিবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কল্লোল কিশোর সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জিএস তছলিম আহমেদ, গোবিন্দপুর উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.শাহআলম শেখ, চর দুঃখিয়া পশ্চিম ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হাসান আবদুল হাই।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ১৫ টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৭৬৫ জন কৃষক ও কৃষাণীর মাঝে ৭৬৫০ কেজি ডিএপি সার, ৭১০০ কেজি এমওপি সার, ১০০ কেজি গম বীজ, ৪০০ কেজি ভ‚ট্টা বীজ, ৩৫০ কেজি সরিষা বীজ, ৪০ কেজি সূর্যমূখী বীজ, ১০০ কেজি চীনা বাদাম বীজ, ৩২০ কেজি সয়াবিন বীজ, ২০ কেজি পেঁয়াজের বীজ, ৩২৫ কেজি মুগডালের বীজ, ১২৫ কেজি মশুর ডাল বীজ, ৮০ কেজি খেসারি ডাল বীজ বিতরণ করা হয়।

Loading

শেয়ার করুন