মতলব উত্তরে কোরবানি ঈদে সামনে রেখে দেশীয় পদ্ধতিতে গরু মোটাতাজা করণ

সফিকুল ইসলাম রানা : উপজেলা মতলব উত্তর উপজেলার কুরবানি ঈদকে সামনে রেখে ক্ষতি কর ইনজেকশন রাসায়নিক দ্রব্য ও ট্যাবলেট ব্যবহার না করে সম্পূর্ণ দেশি পদ্ধতিতে গরু মোটাতাজা করছেন মতলব উত্তর খামারিও কৃষকরা। ফলে মতলব উত্তর এই সব গরুর চাহিদা রয়েছে দেশের সব জেলাগুলোতে। ইতিমধ্যে কোরবানি গরু বিক্রেতা দেখতে হয়ে পড়েছে খামারে মালিক ও কৃষকরা। মতব উত্তর ছেংগারচর পৌরসভার খামারি মো: নজরুল সরকার বলেন কুরবানীকে সামনে রেখে সম্পূর্ণ দেশি পদ্ধতিতে ১০টি ষাড় গরু মোটাতাজা করা হয়েছে। তিনি বলেন আমার নিজস্ব জমিতে ঘাস চাষ করি সেই ঘাস,খড় ও ভুসি খাওয়ানো হচ্ছে কুরবানী ঈদের জন্য প্রস্তুত করা হচ্ছে গরুকে। একে পৌরসভার ৮ নং ওয়ার্ড মাইনুদ্দিন আরেক খামারি বলেন শুধু বাণিজ্যিক উদ্দেশ্য নয় কুরবানী ঈদকে সামনে রেখে দেশের ধর্মপাল মুসলমানদের হাতে খাঁটি গরু তুলে দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন আমার খামারে প্রতিটি গরু খামারে ১২টি ৬-৮ মন ওজনের গরু রয়েছে, প্রতিদিন ৫ থেকে ৬০০ টাকা খরচ হয় খাবারের জন্য ভারত থেকে যদি গরু না আসে তাহলে তারা গরুর ভালো মূল্য পাবে বলে আশা করেন।

তবে গত কয়েক বছর ধরে লোকসান হওয়ার মানবদেহ ক্ষতিকর ও সচেতনতা পাশাপাশি উপজেলা প্রাণিসম্পদ বিভাগের কড়া নজরদারি কারণে এবার নিষিদ্ধ ট্যাবলেট এর মাধ্যমে আর অবৈধ পদ্ধতিতে গরু মোটাতাজা করার পদ্ধতি কমে গেছে। প্রতিবছর কোরবানির ঈদে স্বাস্থ্যবান গরুর চাহিদা থাক বেশি। দামও মেলে বেশি তাই গত কয়েক বছর ধরে কৃত্রমি উপায় গরম করে আসছে উপজেলা বিভিন্ন এলাকার খামারিরা, ঈদের চার মাস আগে থেকে চলে মোটাতাজা করণ কাজ। আমার বাড়তি খাবার দেওয়া সহ চলে সার্বক্ষণিক পরিচর্যা, তবে এবার খামারিদের দাবি স্বাস্থ্যসম্পন্ন উপায় গরু মোটাতাজা করেছে তারা ।

প্রকাশিত : রোব বার,  ০৯  জুন ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

Loading

শেয়ার করুন