এইচএসসি পরীক্ষা বাতিলের আদেশ প্রত্যাখ্যান নটর ডেম পরীক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক : শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে এইচএসসি ও সমমানের স্থগিত পরীক্ষাগুলো বাতিল করে আদেশ জারি করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। তবে এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছেন রাজধানীর নটর ডেম কলেজের পরীক্ষার্থীরা।

তারা বলছেন, উদ্ভূত পরিস্থিতিতে সব পক্ষের সঙ্গে আলোচনা না করে একপাক্ষিকভাবে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারা এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছেন। একই সঙ্গে তারা তিন দফা দাবি জানিয়েছেন।

মঙ্গলবার (২০ আগস্ট) রাতে নটর ডেম কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের পক্ষ থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।

এতে উল্লেখ করা হয়েছে, এইচএসসি ২০২৪ ব্যাচের পরীক্ষা নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে সব পক্ষের সঙ্গে আলোচনা না করে একপাক্ষিকভাবে যে অসুদূরপ্রসারী প্রজ্ঞাপন জারি করা হয়ে হয়েছে, তা নটর ডেম কলেজের ছাত্রসমাজ প্রত্যাখ্যান করছে।

এইচএসসি পরীক্ষা বাতিল করে আদেশ জারি, ফল কীভাবে সিদ্ধান্ত পরে
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সংঘটিত হয়েছিল মেধার বিজয় সুনিশ্চিত করার জন্য। দেশে এখন পরীক্ষা না নিয়ে পরিশ্রমী শিক্ষার্থীদের মেধার যে অবমূল্যায়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা অযৌক্তিক। উদ্ভূত সমস্যার সমাধানে তারা তিনটি দাবি জানিয়েছেন।

নটর ডেম পরীক্ষার্থীদের ৩ দফা দাবি
১. উদ্ভূত পরিস্থিতি দ্রুততম সময়ের মধ্যে অনুকূলে এনে এইচএসসি-২০২৪ পরীক্ষা অনুষ্ঠিত করতে হবে।

২. বৈষম্যবিরোধী আন্দোলনে এইচএসসি-২০২৪ ব্যাচের যেসব বীর শিক্ষার্থী আহত হয়েছেন, তাদের তালিকা অতি দ্রুত প্রকাশ করতে হবে। তাদের স্বার্থ সংরক্ষণের ব্যবস্থা নিতে হবে।

৩. আহত বীর শিক্ষার্থীদের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা সাপেক্ষে করণীয় নির্ধারণ করতে হবে। তারা যৌক্তিক সময়ের পর পরীক্ষার অংশগ্রহণ করবে নাকি কর্তৃপক্ষ তাদের অটোপ্রমোশন প্রদান করবে, নাকি অন্য কোনো পন্থা অবলম্বন করা হবে- এ নীতিগত সিদ্ধান্ত অবিলম্বে নিতে হবে। এক্ষেত্রে আহত শিক্ষার্থীদের ভবিষ্যতে যেন অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে কোনো রকম বৈষম্যের শিকার হতে না হয় তা নিশ্চিত করতে হবে।

এদিকে, পরীক্ষা বাতিলের প্রতিবাদ ও তিন দফার সমর্থনে বুধবার (২১ আগস্ট) দুপুর ২টায় নটর ডেম কলেজের সামনে অবস্থান কর্মসূচি করার ঘোষণা দিয়েছেন তারা।

বুধবার, ২১ আগস্ট ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

Loading

শেয়ার করুন