কমছে নিষিদ্ধ কারেন্ট জালের ব্যবহার, বর্ষায় দেশীয় বাঁশের ফাঁদের চাহিদা বাড়ছে

সফিকুল ইসলাম রানা : এখন চলছে বর্ষা মৌসুম। আর এই সময়ে বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলের পানিতে ভরে গেছে খাল, বিল, মাঠ-ঘাটসহ সব নিচু অঞ্চল। পানিতে দেখা যায় দেশী বিভিন্ন জাতের ছোট ছোট মাছ। আর সেই মাছ ধরতে জমির আইলে কিংবা অন্য কোনো স্থানে অল্প পানিতে সহজেই মাছ ধরার জনপ্রিয় একটি প্রাচীন উপকরণ হচ্ছে চাঁই।

গ্রামবাংলার ঐতিহ্য মাছ ধরার ফাঁদ ‘চাঁই’। মতলব উত্তরে বিভিন্ন অঞ্চলে খাল-বিল, নদী-নালা, পুকুরে বিশেষ কায়দায় মাছ ধরার হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয় বাঁশ দিয়ে নিপুণ হাতে তৈরি করা চাঁই। এখন ঐতিহ্যবাহী মাছ ধরার এ বিশেষ ফাঁদ ‘চাঁই’ বিলুপ্ত হওয়ার পথে। এরই মধ্যে শিকারের নানা উপকরণসহ চাঁই তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন বিলাঞ্চলের মৌসুমি কারিগররা।
মূলত, চর ও বিলাঞ্চলে চাহিদার প্রেক্ষিতে চাঁই তৈরির সঙ্গে জড়িত কারিগররা ঘরে বসেই মাছ শিকারের যাবতীয় দেশীয় উপকরণ তৈরি করে থাকেন। দেশীয় মাছের জন্য বিখ্যাত মতলব উত্তরের চরাঞ্চল।

মতলব উত্তরের চরাঞ্চলের মাঠ, নদী ও বিলে নতুন পানি এসে ভরে উঠছে। ফলে খাল-বিল, ডোবা-জলাশয় পানিতে টইটুম্বর। সেই সঙ্গে বিশাল জলরাশিতে প্রায় তিন-চার মাস পেশাদার ও শৌখিন মৎস্য শিকারিদের মাছ শিকারে জমে উঠবে বিভিন্ন এলাকা। তাই এ অঞ্চলের বিভিন্ন হাটে ছোট মাছ ধরার সরঞ্জাম চাঁই উঠেছে।

এমআরআর/রিপোর্ট

বুধবার, ২৮ আগস্ট ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

Loading

শেয়ার করুন