চাঁদপুর শহরে পানিবদ্ধতায় তলিয়ে গেছে বসতবাড়ি : চাঁদপুর-চট্টগ্রাম রেল যোগাযোগ বন্ধ

নিউজ ডেসক : গত কয়েকদিনের ভারী ও টানা বর্ষণে চাঁদপুর শহরের পাড়া মহল্লা ও বেড়িবাঁধ এলাকায় স্থায়ী পানিবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে তলিয়ে গেছে বিভিন্ন বসত বাড়ি, জনগুরুত্বপূর্ণ সড়ক, কৃষি আবাদ, পোলট্রি খামার, ব্যবসা প্রতিষ্ঠান ও চাষকৃত মাছের ঘের। বিশেষ করে চাঁদপুরের নদীপাড় এলাকা ও বেড়িবাঁধের ভেতরে থাকা সাধারণ মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

গত ২৪ ঘণ্টায় চাঁদপুর পদ্মা-মেঘনা নদীর পানি বেড়েছে। জোয়ারের সময় পানির উচ্চতা ছিল ৩ দশমিক ৭ মিলিমিটার এবং ভাটার সময় ছিল ৩ দশমিক ৬ মিলিমিটার। এখনো বিপদ সীমার নিচে পানি প্রবাহিত হচ্ছে।

চাঁদপুর-চট্টগ্রাম রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে। বন্যার কারণে ফেনীতে রেললাইন ডুবে যাওয়ায় পূর্বাঞ্চলীয় রেল বিভাগ এ সিদ্ধান্ত নিয়েছে।

গত ৩’দিনের ভারী বর্ষণে ঠিকমতো পানি নিস্কাশন না হওয়ার কারনে চাঁদপুর শহরে পানিবদ্ধতা দেখা দিয়েছে। এছাড়া চাঁদপুর সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চান্দ্রা, বাগাদী নানুপুর, সকদীসহ বিভিন্ন গ্রামাঞ্চলে বৃষ্টির পানি জমে বন্যা রূপ ধারন করেছে। একই সাথে ফরিদগঞ্জ, হাজীগঞ্জ, মতলব উত্তর, শাহরাস্তি বেড়িবাঁধের মানুষ চরম বিপাকে পড়েছেন। বৃষ্টির পানিতে ডুবে গেছে সড়ক, বাসাবাড়িতেও ঢুকছে পানি। পানি বৃদ্ধির কারণে বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষসহ মৎস্যচাষিরা। ইতোমধ্যেই বেশকিছু মাছের ঘের পানিতে ভেসে গেছে।

পানি নিস্কাশনে চাঁদপুর সেচ প্রকল্প ব্যবস্থা নিলেও টানা বৃষ্টির কারনে তাতে সূফল পাওয়া যাচ্ছেনা। চাঁদপুর বেড়িবাঁধ এলাকায় পানি নিস্কাশনের জন্য যেসব সুইচগেট রয়েছে। সেগুলো দিয়ে বাঁধের পানি নিস্কাশন করলেও, বৃষ্টির পানিতে তা পূরন হয়ে যাচ্ছে।

এ বিষয়ে চাঁদপুর সেচ প্রকল্পের নির্বাহী প্রকৌশলী রুহল আমিন জানান, বৃষ্টির পানি নিস্কাশনের জন্য আমরা ব্যবস্থা নিলেও তা তেমন কার্যকর হচ্ছেনা। আমাদের বাঁধ দিয়ে যা পানি বের করা হয়। সেগুলো বৃষ্টির পানিতে আবার পূরণ হয়ে যায়।

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

Loading

শেয়ার করুন