প্রধান বিচারপতির পদত্যাগের দাবিতে হাইকোর্টে শিক্ষার্থীদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ আপিল বিভাগের বিচারপতিদের পদত্যাগের দাবিতে হাইকোর্ট প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল করছেন বিএনপিপন্থি ও সাধারণ আইনজীবীদের একটি অংশ ও সাধারণ শিক্ষার্থীরা। শনিবার (১০ আগস্ট) সকাল সাড়ে ১০টা থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা মিছিল সহকারে হাইকোর্টে আসা শুরু করেছেন।

এরপর শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রধান বিচারপতি ও আপিল বিভাগের বিচারপতিদের পদত্যাগের দাবিতে বিএনপিপন্থি ও সাধারণ আইনজীবীরাও যোগ হয়।

এ সময় তাদের প্রধান বিচারপতিরসহ আওয়ামীপন্থি সব বিচারপতির পদত্যাগ চেয়ে বিভিন্ন স্লোগান দিতে দেখা গেছে।

দুপুর একটার ভেতরে পদত্যাগ না করলে প্রধান বিচারপতির বাসভবন ঘেরাও করা হবে বলে জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ।

প্রধান বিচারপতির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অনেক অভিযোগ : ড. আসিফ নজরুল

আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অনেক অভিযোগ রয়েছে। বিচার বিভাগের মর্যাদা রক্ষায় প্রধান বিচারপতিকে তাঁর করণীয় নির্ধারণ করা উচিত। বৈষম্যবিরোধী ছাত্রআন্দোলনের নেতারা বিভিন্ন অভিযোগ তুলে তাঁর পদত্যাগ দাবি করেছেন।

আজ শনিবার (১০ আগস্ট) সচিবালয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন আসিফ নজরুল।

আইন উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, ‘প্রধান বিচারপতির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অনেক অভিযোগ রয়েছে। তিনি প্রধান বিচারপতির শপথ নেওয়ার পর ছাত্রলীগের নেতাদের কাছ থেকে ফুল নিয়েছেন। শিক্ষার্থীদের হাসপাতাল থেকে ধরে নিয়ে নির্যাতনকারী এবং গুলি করে ছাত্র-জনতাকে নির্মমভাবে হত্যাকারী ডিবির হারুনের কাছ থেকে সোনার তরবারি উপহার নিয়েছেন। এসব অভিযোগ তুলে বৈষম্যবিরোধী ছাত্রআন্দোলনের নেতারা প্রধান বিচারপতির পদত্যাগ দাবি করেছেন।’

আইন উপদেষ্টা আসিফ নজরুল আরও বলেন, ‘বিচার বিভাগের মর্যাদা রক্ষায় প্রধান বিচারপতি তাঁর করণীয় নির্ধারণ করা উচিত।’

আইন উপদেষ্টা বলেন, ‘সরকারি চাকরিতে কোটা সংস্কার নিয়ে আপিলের শুনানিকালে প্রধান বিচারপতি ছাত্র আন্দোলনের বিষয়ে বিষোদগার করে বলেছিলেন, রাজপথে আন্দোলন করে কোটা সংস্কার করা যাবে না। তার এ বক্তব্যে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়। এখন গণআন্দোলন সফল হয়েছে। স্বৈরাচার সরকারের পতন হয়েছে।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেন, ‘আমরা আইন, আদালত ও নির্বাচন কমিশনসহ সবকিছুতে সংস্কার আনতে চাই। ভবিষ্যতে যাতে এমন পরিস্থিতির সৃষ্টি না হয়, যাতে নির্বাচন নিয়ে আর কোনো প্রশ্ন কেউ তুলতে না পারে, এমন একটা ব্যবস্থা আমরা তৈরি করতে চাই।’

‘এরপর আমরা আর একদিনও দায়িত্বে থাকতে চাই না। আমি যত দ্রুত সম্ভব শিক্ষকতায় ফিরে যেতে চাই’, যোগ করেন ড. আসিফ নজরুল।

শনিবার, ১০ আগস্ট ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

Loading

শেয়ার করুন