ফরিদগঞ্জে টানা বর্ষণে সর্বনাশ মৎস্যচাষীদের

ফরিদগঞ্জ প্রতিনিধি : সোহেল বেপারী। বাড়ি চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়নের একজন সফল মৎস্য চাষী। গত ১০ বছর ধরে কার্প জাতীয় মাছ চাষ করছেন। ২০১৭, ২০১৮ সালে উপজেলা পর্যায়ে এবং ২০২১ সালে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ মৎস্যচাষী হিসেবে সম্মননা পেয়েছেন। কিন্ত টানা এক সপ্তাহের ভারি বর্ষণে তার মাথায় বাজ পড়ার উপক্রম হয়েছে। তার ১৭টি প্রজেক্টের প্রায় সবগুলোই বৃষ্টির পানিতে ভেসে গেছে। এই চিত্রও শুধু সোহেল বেপারী নয়, উপজেলার শতশত মৎস্যচাষীর। উপজেলা মৎস্য বিভাগ দিশেহারা মৎস্যচাষীদের মাছ ধরে রাখতে প্রয়োজন পরামর্শ দিয়ে যাচ্ছেন বলে জানা গেছে।

জানা গেছে, গত রোববার রাত থেকে টানা বর্ষণ শুরু হয়। যা বৃহষ্পতিবার রাত পর্যন্ত অব্যাহত ছিল। শুক্রবার বৃষ্টির পরিমাণ কম হলেও মাঝে মাঝে বৃষ্টি হয়েছে। শনিবার (২৪ আগস্ট) ৭দিন পর আকাশে সূর্য্যরে দেখা মিললেও সুখবর নেই বষর্ণেও কারণে ভয়াবহ জলাবদ্ধতার শিকার হওয়া ফরিদগঞ্জের লক্ষ লক্ষ মানুষের কাছে। চাঁদপুর সেচপ্রকল্পের দুটি ¯øুইচ গেইট দিয়ে পানি নামলেও গত দুই দিনে উল্লেখযোগ্য পরিমাণে পানি কমার কোন লক্ষণ নেই। বরং কিছু কিছু স্থানে পানি বেড়েছে। উপজেলার প্রায় ৯০ ভাগ এলাকা জলাবদ্ধতার শিকার।

মৎস্যচাষী সোহেল বেপারী জানান, তিনি গত ১০ বছর ধরে কার্প জাতীয় মাছ চাষ করে আসছেন। তার ১৭টি মাছের ঘের রয়েছে। প্রতিটি ,মাছের ঘের ২ একর থেকে শুরু করে ৫/৬ একর পর্যন্ত বড় টানা বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় তার অন্তত ২ কোটি টাকার মাঠ ভেসে গেছে। মাছ ধরে রাখতে দ্বিগুণ টাকা দিয়েও কাজের লোক খুঁজে পাচ্ছেন না। কয়েক লক্ষ টাকা দিয়ে জাল কিনে এনে বাকী মাছ গুলো ধরে রাখার চেষ্টা করছেন। সাধারণত এপ্রিল থেকে আগস্ট মাস পর্যন্ত মাছের ঘেরে লক্ষ লক্ষ টাকা বিনিয়োগ করেন তারা। সেপ্টেম্বর মাস থেকে তারা মাছ ধরা শুরু করেন। এবার আগস্ট মাসেই সবশেষ হয়ে গেছে।

একই দশা রূপসা উত্তরের আনোয়ার হোসেন, পাইকপাড়া দক্ষিণের সাইফুল ইসলাম, পৌর এলাকার কামাল মিজি, মাকসুদুল বাশার বাঁধন, মুকুল পাটওয়ারী, মোরশেদ আলমসহ অনেকের। তারা জানান, একেক মাছের ঘেরে তারা লক্ষ লক্ষ টাকা পুজি বিনিয়োগ করেছেন মাছ চাষে। এক সপ্তাহেও পানি কমার লক্ষণ নেই। কি করবনে ভেবে পাচ্ছেন না।

উপজেলা মৎস্য কর্মর্কতা বেলায়েত হোসেন জানান, তারা প্রতিনিয়ত মৎস্যচাষীদের সাথে যোগাযোগ রেখে চলছেন এবং বিভিন্ন পরামর্শ দিচ্ছেন। প্রাথমিক ভাবে পাওয়া তথ্য অনুযায়ী প্রায় ৯ কোটি টাকার মাছ ভেসে গেছে এবং ৭/৮শত হেক্টর মাছের ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে। এর পরিমাণ আরো বাড়তে পারে।

শনিবার, ২৪ আগস্ট ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

Loading

শেয়ার করুন