মাছ চাষের কারণে মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প বেড়ীবাঁধে বিশাল আকারের ধস, বাঁধবাসী আতঙ্কে

গোলাম নবী খোকনঃ দেশের অন্যতম মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প বন্যা নিয়ন্ত্রণ বেড়ীবাঁধে বড় আকারের ধস। প্রকল্প বাসী রয়েছে আতঙ্কে। এ আগষ্ট মাসে এ পর্যন্ত বৃষ্টি অব্যাহত, বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে লগুচাপ , এ কয়েক দিনের টানাবর্ষনে মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প বেড়ীবাঁধে সৃষ্টি হয়েছে ছোট বড় গর্ত।

বেড়ীবাঁধ ঘুরে দেখা যায়, মতলব উত্তর উপজেলার শীবপুর এলাকায় বেড়ীবাঁধের বাহির ১৮ শত ফিটের লম্বায় একটি মৎস্য খামার। এ খামার টি বিগত দিনে ইসলামাবাদ গ্রামের শাজাহান নামে তিনি চাষাবাদ করতেন বলে স্থানীয়রাজানান। বর্তমান যে দল বদলের পালা ও পরিবেশ পরিস্থিতি দেখে গ্রাম থেকে পালিয়ে যান শাজাহান। এখন পার্শ্ববর্তী শিবপুর গ্রামের হিন্দু সম্প্রদায়ের লোকজন তাদের দখলে নিয়ে আসে এ মৎস্য খামার।

বাঁধে বিশাল আকারের ধস কেন?

এ ব্যাপারে জানতে চাইলে শিবপুর গ্রামের মোঃ ফারুক, মামুন, শাহ আলম, আইয়ূব আলী, যদুলাল, রবিন্দ্র চন্দ্র, শাহাবুদ্দিন সহ অসংখ্য লোককে জিজ্ঞেস করা হলে তারা জানান , মাছ চাষী শাজাহান তিনি কারো কথাই শোনে না, তিনি তার ক্ষমতা বলে দাপট খাটিয়ে এ খামার থেকে লক্ষ লক্ষ হাতিয়ে নিয়েছে। বেড়ীবাধেঁর সাইটে প্রটেকশন দেওয়ার কথা তিনি দেন নাই,বাঁধের ফিসারী সাইটে জঙ্গল আর জঙ্গল, জঙ্গল গুলি ও তিনি সাফ করে রাখেননি, এছাড়া দেননি প্রটেকশন, না দেওয়ার কারনে মাছে কুঁড়ে কুঁড়ে বাঁধের গোড়ার মাটি খেয়ে ফেলেছে এর ফলে অতি বৃষ্টি হওয়ায় ১৮শত ফিট লম্বা ফিসারীর মাঝে মাঝে বিশাল ধস।

এ বিষয়টি মানুষের নজরে পরলে প্রকল্পের মানুষ আছে আতঙ্কে, এ বিষয় টি বিভিন্ন মাধ্যমে মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের নির্বাহী প্রকৌশলী জয়ন্ত পাল ও মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা একি মিত্র চাকমা ও সাংবাদিকদের দৃষ্টি গোচর হলে, বাঁধ পরিদর্শনে আসেন মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের নির্বাহী প্রকৌশলী ও মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার। জরুরী সংস্কার করন কাজ করার আশ্বাস দেন কর্মকর্তারা।

বেশ ক’টি জেলায় বন্যার্ত মানুষ ভাসছে পানিতে, আতঙ্কে আছে মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের মানুষ। কবে কখন বন্যার করাল দশা থেকে মুক্ত পাবে সেই আশায় আছে।

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

Loading

শেয়ার করুন