মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পে ব্যাপক জলাবদ্ধতা, রোপা আমন ধানের চারা তলিয়ে গেছে

 গোলাম নবী খোকন : দেশের অন্যতম বাঁধ মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প বন্যা নিয়ন্ত্রণ বেড়ীবাঁধের ভিতর কয়েক দিনের টানা বর্ষণে ব্যাপক জলাবদ্ধতা দেখা দিয়েছে। ফলে কৃষকের সদ্য রোপাকৃত আমন ধানের চারা প্রায় জায়গাতেই তলিয়ে গেছে।

গত ২২ আগষ্ট মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের সিপাইকান্দি, ঠেটালীয়া, ফতেপুর, পশ্চিম বাইশপুর, গাজীপুর, উদ্দমদী চরমাছুয়া, এনায়েত নগর, ভাটি রসুলপুর, বিনন্দপুর, টরকী , আম্মা কান্দা শীবপুর এসমস্ত জায়গা ঘুরে দেখা যায়, কোন কোন ফসলী জমির মাঠে ব্যাপক জলাবদ্ধতা। বর্তমান ভাদ্র মাস আমন মৌসুম, কৃষকের প্রায় ৬০ শতাংশ জমিতে চারা রোপণ করা সম্পন্ন হয়েছে।

এ আগষ্ট মাসে (বাংলায় ভাদ্র মাস) গণনা করে কৃষকরা আউশ ধানের চারা রোপন করতে কার্যক্রম শুরু করেন। এটাই কৃষকের আউশ ধানের চারা রোপণ করার উপযুক্ত সময়।

আবার আবহাওয়াবিদরা বলছেন, এ আগষ্ট মাসে বেশী সময় দরেই বৃষ্টিপাত হয়ে যাকে। বৃষ্টিপাত যতই হউক পানি নিষ্কাশন এর ব্যবস্থা থাকলে কোন যত বড় ধরনের বৃষ্টি পাত হউক পানি আটকা থাকার কথা না। পানি নিষ্কাশনের জন্য বড় দুটি পাম্প হাউজ স্থাপন করা হয়। এখন ও দুটি পাম্প হাউজ দিয়ে পানি নিষ্কাশন করা হচ্ছে প্রচুর পানি  বের হচ্ছে তা সরজমিনে দেখা যায়।

প্রকল্পে জলাবদ্ধতা হওয়ার কারণ হিসাবে সরেজমিনে জানা যায়, পূর্বের পানি নিষ্কাশন খালগুলো সংস্কার না হওয়ার কারণে মাঠে জলাবদ্ধতা দেখা গেছে। ওইসমস্ত খালগুলোতে জঙ্গল আর জঙ্গল। একটি তিল ধারনের জায়গা নাই। খালগুলো যে যেমনি ইচ্ছা তেমনি মাটি ফেলে ভরাট করে ফেলছে স্বার্ন্বেোশী মহল, অপরিকল্পিতভাবে যেখানে সেখানে তৈরী হচ্ছে বাড়ি ঘর। এতে করে পানি নিষ্কাশন ব্যাহত হচ্ছে।

অবৈধ স্থাপনাতো আছেই। আরও একটি বিষয় জানা গেল, মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের ভিতরে ৩০ টি পানি ব্যবস্থাপনা দল গঠন করা হয়। এখানে প্রশ্ন থাকে এদের কাজটি কি?

এ দলের দায়িত্ব অনেক, তারা যদি যার যার এলাকাভিত্তিক পানি নিষ্কাশন সমস্যা গুলো চিহ্নিত করে এর ব্যবস্থা নেওয়া হতো তাহা হলে আর প্রকল্প বাসী ও কৃষকের এ দুর্ভোগ পোহাতে হতোনা। পানি ব্যবস্থাপনা দলগুলো প্রত্যেক বছর ইরি/সেচ মৌসুমে তারা তাদের স্বার্থ হাসিল করা শেষ আর মাঠেই থাকছেনা। কৃষক মরলে তাদের কি আসে যায়। এ বিষয় গুলি সরজমিন তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করার জন্য কর্তৃপক্ষের নিকট দাবি জানান এলাকাবাসী।

শুক্রবার, ২৩ আগস্ট ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

শেয়ার করুন

Loading

শেয়ার করুন