পর্তুগীজ ইয়ং সোসালিষ্ট পার্টির প্রথম বাংলাদেশী সদস্য মতলবের কৌশিক

সফিকুল ইসলাম রানা :

পর্তুগাল ক্ষমতাসীন দল সোশ্যালিস্ট পার্টির (পিএস) যুব শাখা ইয়ং সোশ্যালিস্টের প্রথম বাংলাদেশী হিসেবে সদস্য পদ পেয়েছেন চাঁদপুরের সাজিন আহমেদ কৌশিক।

সোশ্যালিস্ট পার্টির (পিএস) যুব শাখা ইয়ং সোশ্যালিস্টের সদস্য সাজিন আহমেদ কৌশিকের নেতৃত্বে পর্তুগালে বেড়ে ওঠা নতুন প্রজন্মের একঝাঁক বাংলাদেশি পর্তুগালের মূলধারার রাজনীতির এই যুব দলে যোগদান উপলক্ষে আয়োজন করা হয়। ১৪ থেকে ২৯ বছর বয়সের পর্তুগিজ নাগরিক বা পর্তুগালে বৈধভাবে বসবাসকারী বিদেশি যেকোনো নাগরিকগণ এই দলে অন্তর্ভুক্ত হতে পারে।

সাজিন আহমেদ কৌশিকের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেদ্রো আনাস্তাসিও, লিসবন অঞ্চলের (এমপি) এবং তিনি লিসবন অঞ্চলের সমাজতান্ত্রিক যুব দলের (জেএস) সভাপতি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন রানা তসলিম উদ্দিন ক্ষমতাসীন সোসালিস্ট পার্টির (পিএস) প্রবীন নেতা ও দুয়ার্তে মার্সাল, সভাপতি সমাজতান্ত্রিক যুবদল (জেএস) লিসবন শহর শাখা।

আলোচনা সভায় পর্তুগালের ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টির নেতৃবৃন্দ, প্রবাসীদের স্হানীয় লোকজন এবং রাজনৈতিক দলের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন, কৌশিক বলেন সবাই আমাদের “অভিবাসী” বলে কিন্তু পিএস বলে “মানুষ” এটাই হলো অভিবাসীদের প্রতি ক্ষমতাসীন পিএস দলের আসল মনোভাব। এছাড়াও প্রবাসী তরুণদের স্থানীয় রাজনৈতিতে যোগদানের গুরুত্ব তুলে ধরেন এবং অভিবাসীদের যেকোন বিষয় ও সমস্যা সরাসরি নীতি নির্ধারকদের কাছে তুলে ধরতে সহজ হয় বলে উল্লেখ করেন।

সাজিন আহম্মেদ কৌশিক বলেন, পিস একটি ইমিগ্রেন্টবান্ধব সরকার, যাদের কারনেই আমরা এদেশে বসবাসের অনুমতি পেয়েছি, পি এস এর যুব সংঘটনে যোগদাম করতে আমাকে দুয়ার্ত এবং পেদ্রো অনেক অনুপ্রানিত করছে, আমি চাই আমাদের দুইদেশের মধ্যে আরও দৃর সম্পর্ক গরে উঠুক এবং বাংলাদেশীদের নিজেদের সমস্যা নিয়ে কথা বলার একটি যায়গা তৈরি হোক।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন কমিউনিটি ব্যক্তিত্ব আবু ইমন, জামিল আকবর শামীম, তানভীর আলম জনি, জাকির আহমেদ, বিয়াট্রিজ পেরেইরা, জোয়াও পেরেইরা, সাদিয়া ইসলাম, রাইসা ইসলাম, ইসলাম নুহা, নীলোটোপাল ঘোষ প্রমুখ।

উল্লেখ্য, সাজিন আহমেদ কৌশিক চাঁদপুরের মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান, জেলা আওয়ামী লীগের সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস এর সুযোগ্য সন্তান। তার বড় চাচা যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এম এ ওয়াদুদ জেলা মুক্তিযোদ্ধা কমান্ডারের দায়িত্ব পালন করছেন।

Loading

শেয়ার করুন