ফরিদগঞ্জে গত এক বছরে অর্ধশত নারী ধর্ষণ ও নির্যাতনের শিকার

মোঃ আনিছুর রহমান সুজন :

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় বেড়েছে নারী ধর্ষণ ও নির্যাতনের ঘটনা। ফরিদগঞ্জ থানার তথ্য মতে, ২০২২ সালের মার্চ থেকে ৫মার্চ পর্যন্ত ১ বছরে ৪২ জন নারী ধর্ষণ এবং নির্যাতনের শিকার হয়েছেন। তবে ধর্ষণের পর কোনো নারী হত্যা বা আত্ম হত্যার শিকার হয়নি।

ফরিদগঞ্জ থানা এবং পত্রিকার তথ্য ছাড়াও সমাজে অনেক ধর্ষণের ঘটনা প্রতিনিয়ত ঘটে চলছে। লোকচক্ষুর আড়ালে ঘটছে এমন জঘন্য ধর্ষণের ঘটনা। মানসম্মানের ভয়ে অনেক নারী গোপনই রাখছেন ভয়ংকর এবং তিক্ত এ অপরাধকে। অবুঝ শিশু থেকে শুরু করে বৃদ্ধারাও রক্ষা পাচ্ছেন না ধর্ষণ থেকে। প্রতিবন্ধীরাও ধর্ষকের হাত থেকে রক্ষা পায়নি। নিকটাত্মীয়ের দ্বারা ধর্ষণের ঘটনাই বেশির ভাগ ধামাচাপা দেয়া হয়ে থাকে।

ধর্ষণ ছাড়াও নারী এবং শিশুরা বিভিন্ন ধরনের যৌন ও শারীরিক নির্যাতনের শিকার হয়েছে। অনেক সময় দেখা যায়, ধর্ষণের ঘটনা গোপন রাখলেও অজ্ঞতার কারণে সে অন্তঃসত্ত¡া হয়ে পড়ছে। বিষয়টি পরে জানাজানি হলে মেয়েটি আত্মহত্যার পথ বেছে নেওয়ার চেষ্টা করে। এছাড়া রহস্যজনকভাবে মৃত্যু হয়েছে একাধিক নারীর।

ফরিদগঞ্জ থানার তথ্য মতে, গত বছর শুধুমাত্র ফেব্রæয়ারি মাস ছাড়া বাকি ১১ মাসেই নারী ধর্ষণ
এবং নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে জানুয়ারি মাসে ধর্ষণ হয়েছে ২ জন, নির্যাতনের শিকার হয়েছে ২ জন। মার্চ মাসে ধর্ষণ ৩, নির্যাতন ১; এপ্রিল মাসে ধর্ষণ ৪, নির্যাতন ১; মে মাসে ধর্ষণ ২, নির্যাতন ১; জুন মাসে ধর্ষণ ৩, নির্যাতন ২; জুলাই মাসে ধর্ষণ ১, নির্যাতন ৩; আগস্ট মাসে ধর্ষণ ২; সেপ্টেম্বর মাসে ধর্ষণ ১, নির্যাতন ৪; অক্টোবর মাসে ধর্ষণ ১, নির্যাতন ২; নভেম্বর মাসে ধর্ষণ ১; ডিসেম্বর মাসে ধর্ষণ ১, নির্যাতন ২ ।

গত বছর এ উপজেলায় ঘটে যাওয়া উল্লেযোগ্য কিছু ধর্ষণের ঘটনা হলো–৯ জানুয়ারি উপজেলার ৫নং গুপ্টিতে স্কুল থেকে বাড়ি যাওয়ার পথে তুলে নিয়ে ১০ম শ্রেণির শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগে থানায় মামলা হয় ।

১০ জানুয়ারি উপজেলার ৫নং গুপ্টিতে স্কুল থেকে বাড়ি যাওয়ার পথে তুলে নিয়ে ধর্ষণ মামলায় পুলিশ ইজাজ হোসেন (২৩), সাব্বির হোসেন (২৬) ও লিপি বেগম (৩২)কে আটক করে। ১১ জানুয়ারি উপজেলার ৫নং গুপ্টিতে স্কুল থেকে বাড়ি যাওয়ার পথে তুলে নিয়ে ধর্ষণ মামলায় পুলিশ প্রধান আসামী শিমুলকে (২৪) গ্রেফতার করে। ১ ফেব্রæয়ারি শিক্ষার্থীকে শ্লীলতাহানির অভিযোগে ৪০ বছর বয়সের এক ব্যক্তিকে আটক করে পুলিশ। ৬ মার্চ উপজেলার ১৫নং রূপসা ইউনিয়নের ঘোড়াশাল গ্রামে ১০ম শ্রেণির শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগে পুলিশ দুই জনকে আটক করেছে। ২৬ মে পৌর এলাকার বড়ালী গ্রামে ২১ বছর বয়সের এক প্রতিবন্ধী নারীকে তিনজন মিলে গণধর্ষণ করার অভিযোগ উঠেছে। এ বিষয়ে ফরিদগঞ্জ থানায় একটি নারী ও শিশু নির্যাতনের মামলা দায়ের করা হয়। মামলার আলোকে পুলিশ তিন অভিযুক্তকে আটক করে। ১১ জুন ৮ম শ্রেণির ছাত্রীর সাথে প্রেম থেকে শারীরিক সম্পর্ক অতঃপর ধর্ষণের অভিযোগে অভিযুক্ত আটক হয়। ঘটনাটি উপজেলার কাওনিয়া গ্রামে । জুন বুদ্ধিপ্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণের অভিযোগে ২৬ বছর বয়স্ক এক যুবককে আটক করে পুলিশ।

১ আগস্ট উপজেলার ২৩ র কাছিয়াড়া গ্রামে ৮ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে পুলিশ একজনকে গ্রেফতার করে। ১২ আগস্ট উপজেলার ২নং বালিথুবা ইউনিয়নের রাজাপুর গ্রামে জাহিদ হোসেন নামে ১২ বছরের ন এক কিশোর বলাৎকারের শিকার হয়। ১৩ সেপ্টম্বর উপজেলার ১৫নং রূপসা (উঃ) ইউনিয়নের রুস্তমপুর গ্রাম থেকে ধর্ষণের মামলার আসামীকে পুলিশ গ্রেফতার করে। ১২ নভেম্বর উপজেলার । রালিথুবায় প্রতিবন্ধী নারীকে ধর্ষণের – অভিযোগ পাওয়া যায় ।

নারী উদ্যোক্তা ও সংগঠক  রাবেয়া আক্তার বলেন, সবার আগে সমাজ পরিবর্তনে কাজ করতে হবে। পুরুষদের পাশাপাশি নারীদের চিন্তাধারায়ও পরিবর্তন আনতে হবে। নারীদের অর্থনৈতিক মুক্তির মাধ্যমে সবধরনের নির্যাতনের অবসান হবে। নারী যখন বুঝতে পারবে সে দুর্বল নয়, তখনই ধর্ষণের ঘটনা কমে আসবে। এক্ষেত্রে নারী, পুরুষকে সাথে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। বিষয়ে ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ আবদুল

মান্নান সাংবাদিকদের বলেন, ধর্ষণ একটি সামাজিক ব্যাধি। ধর্ষণ প্রতিরোধে কিছু কৃষ্টি পরিবর্তন করতে হবে। সমাজ সংস্কৃতির কিছু কিছু জায়গায় পরিবর্তনে কাজ করতে হবে। আর সবচেয়ে সফল মাধ্যম হলো সাংস্কৃতিক জগত। শুধুমাত্র আইন করেই সব সমস্যার সমাধান করা যায় না। এজন্যে প্রয়োজন সম্মিলিত উদ্যোগ এবং কাজ। এ ক্ষেত্রে নারীদেরকেই সবার আগে এগিয়ে আসতে হবে।

Loading

শেয়ার করুন