চবির ভর্তি পরিক্ষার্থীদের সেবায় প্রস্তুত চাঁদপুরের শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আসন্ন ১৬ মে থেকে শুরু হয়ে ২৫ মে পর্যন্ত অনুষ্ঠিত হতে যাচ্ছে। গত বছরের মতো এবারও ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য প্রায় ২লক্ষ শিক্ষার্থী আবেদন করেছে। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি।

বিজ্ঞপ্তি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ১২০ নম্বরের। ১০০ নম্বরের লিখিত পরীক্ষা (বহুনির্বাচনী) এবং বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসির ফলাফলের জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এ পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় পাস নম্বর হবে ৪০।

এবারের ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে চাঁদপুর জেলা থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বিনামূল্যে আবাসন ব্যবস্থাসহ সার্বিক সহযোগিতা নিয়ে প্রস্তুত রয়েছে এ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া চাঁদপুরের শিক্ষার্থীদের সংগঠন চাঁদপুর জেলা স্টুডেন্টস’ এ্যাসোসিয়েশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর সদস্যরা।

প্রতিবছরের ন্যায় এবছরও চাঁদপুর জেলাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের আবাসনের সুব্যবস্থা, যাতায়াত দিকনির্দেশনা, বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার পরবর্তী ভর্তি প্রক্রিয়ার সেবা এবং চাঁদপুর জেলা থেকে চবিতে চান্স পাওয়া নবীন শিক্ষার্থীদের বরণ করে নেয়াসহ বিভিন্ন বিষয়ে ভাতৃত্বসূলভ সহযোগিতা করবে সংগঠনটি।

এবিষয়ে সংগঠনের সভাপতি মো. মাহফুজ আলম অনিক বলেন, প্রতি বছরই আমরা চবিতে ভর্তি পরীক্ষা দিতে আসা চাঁদপুরের শিক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করে থাকি। গতবছর প্রায় ১৪০০ শিক্ষার্থীর আবাসনের সুব্যবস্থা করেছি। চাঁদপুরের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সার্বিক সেবা নিশ্চিত করার জন্য ইতোমধ্যেই একটা উপকমিটি গঠন করা হয়েছে। যারা চবির ভর্তি কার্যক্রম চলাকালীন সংগঠনের নিজস্ব টি-শার্ট ও ব্যানারে চাঁদপুর থেকে আসা ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সেবা প্রদান করবে।

তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষা চলাকালীন চাঁদপুরের কোন শিক্ষার্থী যাতে কোন ধরনের ৱ্যগিং বা হয়রানির শিকার না হয় সে ব্যাপারে আমারে সতর্কমূলক দৃষ্টি রাখছি। নিরাপদে রাত্রিযাপন, পরীক্ষার হল খুঁজে পাওয়া, প্রয়োজনীয় কাগজপত্র নিশ্চিত করা ও পরীক্ষা শেষে নিরাপদে বাড়িতে পৌঁছানোসহ যাবতীয় বিষয়ে চাঁদপুরসহ দেশের বিভিন্ন প্রান্তের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সবধরনের সহযোগিতার চেষ্টা করে থাকি আমরা।

সংগঠনটির সাধারন সম্পাদক মো. মুরাদ হোসেন বলেন, আসন্ন চবির ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা আমাদের সংগঠনের ফেসবুক পেইজ অথবা নিম্নোক্ত নাম্বারগুলোতে যোগাযোগ করলে আবাসন ব্যবস্থাসহ সবধরনের সহযোগিতা ও পরামর্শ পাবেন। অপরদিকে বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া পরবর্তী সময়ে ক্যাম্পাসে এসে থাকা ও যাতায়াত ব্যবস্থার পাশাপাশি ভর্তির যাবতীয় প্রক্রিয়ায় নির্ভুলভাবে সম্পাদনে বিনামূল্যে সার্বিক সহযোগিতা করে থাকে আমাদের এই সংগঠনটি।

প্রসঙ্গত, যেকোন সহযোগিতায় www.facebook.com/czsa.cu/ ফেসবুক পেজ অথবা নিম্নোক্ত নাম্বারগুলোতে যোগাযোগ করে আবাসন ব্যবস্থাসহ সবধরনের সহযোগিতা ও পরামর্শ পাওয়া যাবে। মো. মাহফুজ আলম অনিক (সভাপতি) ০১৭৩৮৮৬২৭১৮, মো. মুরাদ হোসেন (সাধারণ সম্পাদক) ০১৫২১৭৯৫৮৩২, প্রদীপ কুমার সূত্রধর (আহ্বায়ক) ০১৯৫৪১৭২৭৪২, নাঈম ইসলাম (সদস্য সচিব) ০১৬৪৮০২৪৭৭৭।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া চাঁদপুরের মেধাবী শিক্ষার্থীদের পারস্পরিক সহযোগিতা ও ভ্রাতৃত্ববোধের স্লোগানকে কেন্দ্র করে ২০১০ সালে যাত্রা শুরু করে ‘চাঁদপুর জেলা স্টুডেন্টস’ এ্যাসোসিয়েশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’ নামের এই স্বেচ্ছাসেবী সংগঠন। প্রায় এক যুগ ধরে আলোকিত সমাজ গঠনের লক্ষ্যে চাঁদপুরের শিক্ষার্থীদেরকে দক্ষ, নৈতিক, যৌক্তিক ও নেতৃত্বগুণ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে দীপ্ত পায়ে হেঁটে চলছে চবির অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ‘চাঁদপুর জেলা স্টুডেন্টস’ এ্যাসেসিয়েশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’।

Loading

শেয়ার করুন