আওয়ামী লীগের সংরক্ষিত সংসদ সদস্য পদে মনোনয়নপত্র জমা দিলেন অ্যাড. সানজিদা মাহাবুব সুমি

স্টাফ রিপোর্টার :
দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগ নারী রাজনীতিবিদদের পদচারণায় মুখরিত রয়েছে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়। এরই মধ্যে শেষ হয়েছে মনোনয়ন উত্তোলন এবং জমা প্রক্রিয়া। সারাদেশ থেকে ৪৮ টি আসনের বিপরীতে মনোনয়ন সংগ্রহ করেছেন ১হাজার ৫৫৬জন।

আওয়ামী লীগের সংরক্ষিত সংসদ সদস্য পদে মনোনয়ন জমা দিলেন চাঁদপুরের ফরিদগঞ্জের এ্যাড. সানজিদা মাহাবুব সুমি।

সূত্র জানান, এডভোকেট সানজিদা মাহবুব সুমি চাঁদপুর জেলার সুনামধন্য আওয়ামীলীগ পরিবারের সন্তান। তিনি চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি, ফরিদগঞ্জ উপজেলা আওয়ামী লীগের তিন বারের সভাপতি জনগনের ভোটে তিন বারের নির্বাচিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এক বার উপজেলা পরিষদের চেয়ারম্যান। মরহুম আলহাজ্ব মাহবুবুল বাশার কালু পাটওয়ারীর বড় কন্যা। তিনি ছাত্রজীবনে ২০০১-২০১১ পর্যন্ত চাঁদপুর জেলা ছাত্রলীগের ছাত্রী বিষয়ক সম্পাদিকা ছিলেন। সক্রিয় ভূমিকা রেখেছিলেন জেলা ছাত্রলীগের মাঠে ময়দানে অবদান রেখেছেন ছাত্রলীগের মূল রাজনীতিতে।

চাঁদপুর আইনজীবী বারের নিয়মিত সদস্য ও মাদারীপুর আইনজীবী বারের নিয়মিত সদস্য রয়েছেন।

মাদারীপুর জেলার সকল স্থানীয়, জাতীয় নির্বাচনের পরিচালনা কমিটির অন্যতম সক্রিয় ভূমিকা পালন করে আসছেন। ১/১১ রাজপথের নেতৃতে সক্রিয় ভূমিকা পালন করেন। জামায়াত বিএনপির চারদলীয় জোট শাসন আমলে ক্লিন হার্ট অপারেশন চলাকালীন সময়ে স-পরিবার নির্যাতনের শিকার হয়েছিলেন।

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

চাঁদপুর জর্জ কোট যুদ্ধ অপরাধী মামলার ট্রাইবুলালে আইনজীবি হিসাবে নিযুক্ত ছিলেন। ২০০১, ২০০৬ সালে বিএনপির নির্যাতিত স্বৈরচার শাসন আমলের রাজপথে আন্দোলনে হরতাল, অবরোধ সমাবেশে সক্রিয় ভূমিকা পালন করতে দেখা গেছে । বিএনপি স্বৈর শাসন আমলে মামলা হামলা, জেল ও সেনাবাহিনীর হাতে নির্যাতিত হয়েছেন। ২০০৮ থেকে ২০২৩ পর্যন্ত ইউনিয়ন, পৌরসভা, উপজেলা, জাতীয় সংসদ নির্বাচনের পরিচালনা পরিষদের অন্যতম সক্রিয় সদস্য ছিলেন।

ইতালী প্রবাসী আওয়ামীলীগ এর মহিলা সহ-সভাপতি ও বর্তমানে সর্ব ইউরোপ মহিলা শ্রমিক লীগ এর সভাপতি হিসাবে দায়িত্ব পালন করে আসছেন । দেশি-বিদেশি ষড়যন্ত্রের বিরুদ্ধে নিজের জীবন রেজে ইউরোপের ৩২ টি দেশে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে মোকাবেলা করেন। এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সফল করার জন্য বিদেশি চাপ প্রতিহত করেন। জাতির জনকের স্বপ্ন বাস্তবায়নে বিদেশে বিভিন্ন অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়নের রূপকল্প তুলে ধরেন।

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

তিনি জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শিক হয়ে আমার পিতা মরহুম মাহবুবুল বাসার কালু পাটওয়ারী রাজনীতির পিছনে জীবনের সকল সময় শেষ করেন পরিবারের পিছনেও কোন সময় দেননি। আমার দাবি নারী নেতৃত্বের দিক বিবেচনা করে এবং পারিবারিক দিক বিবেচনা করে বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাকে সংরক্ষিত নারী আসনে মনোনয়ন দিবেন ।

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আওয়ামী লীগের সূত্র অনুযায়ী, দ্বাদশ সংসদে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগ থেকে নতুন মুখই বেশি আসতে পারে। দলটির নেতারা বলছেন, তাদের দলের হয়ে ৩৫-৪০ জন নারী নতুন করে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হতে পারেন। নির্বাচনে যারা দলের মনোনয়ন বঞ্চিত হয়েছেন, এবং যারা জোটের প্রার্থীকে সমর্থন দিয়ে মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন, তাদের অনেকেই সংরক্ষিত আসনে মনোনয়ন পেতে যাচ্ছেন। এর মধ্যে দু-একজনের মন্ত্রিসভায় জায়গা পাওয়ার বিষয়েও আলোচনা রয়েছে।

Loading

শেয়ার করুন