জেনে নিন চুল পাকা ঠেকাতে করণীয়

অকালে চুল পেকে যাওয়ার সমস্যা এখন অনেকেরই। পরিবেশ দূষণ এবং আধুনিক জীবনযাত্রার স্ট্রেসের কারণে অল্প বয়সেই চুল পেকে যায়। একবার চুল পাকতে শুরু করলে খুব দ্রুত মাথার বাকি অংশও সাদা হতে থাকে। তাই মাথায় সাদা চুল দেখা গেলেই সতর্ক হন। এ সমস্যা সমাধানে কী বলছেন বিশেষজ্ঞরা?

আজকাল অল্প বয়সেই অনেকের চুলের ফাঁক থেকে উঁকি মারে পাকা চুল। আর অসময়ে চুল পাকা যে কোনো মানুষের জন্য বিপাকের। এছাড়া, চুল পেকে যাওয়ার পাশাপাশি প্রচুর পরিমাণে চুল ঝরে যাওয়ার সমস্যাও দেখা দিচ্ছে। কিন্তু আপনি জানেন কি এ সব সমস্যার সমাধান রয়েছে আপনার হাতেই!

বিশেষজ্ঞরা বলছেন, শরীরে ভিটামিনের ঘাটতির ফলেই এমন সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার রাস্তা শরীরে সঠিক মাত্রায় ভিটামিন থাকা। চুলের স্বাস্থ্য বজায় রাখার জন্য ভিটামিন একটা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন সি চুল নষ্ট হয়ে যাওয়া থেকে চুল পাতলা হয়ে যাওয়া প্রতিরোধ করে।

তাদের মতে, শরীরে ভিটামিন সি-এর ঘাটতি হলেই অকালে চুল সাদা হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। এছাড়াও চুল রুক্ষ শুষ্ক হয়ে যেতে পারে ভিটামিন সি কমে গেলে।

 

চুল বিশেষজ্ঞদের মতে, অনেক ফলেই ভিটামিন সি থাকে। ফলের পাশাপাশি বহু সবজিতেও ভিটামিন সি থাকে। প্রতিদিন অন্তত ৩.৮ গ্রাম ভিটামিন সি শরীর পেলে চুলের যাবতীয় সমস্যা দূর করা সম্ভব। কোন কোন ফল এবং সবজিতে ভিটামিন সি থাকে, তাও জানাচ্ছেন তারা।

পুষ্টিবিদরা বলেন, লেবু, পেয়ারা, কমলালেবু, পেঁপে, জাম প্রভৃতি ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এছাড়াও সবজির মধ্যে পালং শাক, বাঁধাকপি, ব্রকোলি এলং টমেটোতে রয়েছে ভিটামিন সি। প্রতিদিন এসব ফল এবং সবজি খাবারের তালিকায় রাখলে অকালে চুল পেকে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাবেন।

সারাদেশে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিশ্বস্ততার সাথে ঔষধ ডেলিভারী দেওয়া হয়।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)
হাজীগঞ্জ, চাঁদপুর।
একটি বিশ্বস্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।

মুঠোফোন : 01742-057854

(সকাল দশটা থেকে বিকেল ৫টা)

ইমো/হোয়াটস অ্যাপ : 01762-240650

শ্বেতীরোগ একজিমাযৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : যৌন রোগের কারণ ও প্রতিকার

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

আরো পড়ুন : মেহ প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের কার্যকরী সমাধানসমূহ

আরো পড়ুন : গেজ, অশ্ব,পাইলসের সহজ চিকিৎসা

আরো পড়ুন : মলদ্বার দিয়ে রক্ত পড়ার হোমিও চিকিৎসা

Loading

শেয়ার করুন