চবির ভর্তি পরিক্ষার্থীদের সেবায় প্রস্তুত চাঁদপুরের শিক্ষার্থীরা

প্রেস বিজ্ঞপ্তি :  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আসন্ন ১ মার্চ থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বন্দরনগরী চট্টগ্রামে অবস্থিত দেশের বৃহৎ পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত চাঁদপুরের মেধাবী শিক্ষার্থীদের সংগঠন “চাঁদপুর জেলা স্টুডেন্টস’ এ্যাসোসিয়েশন – চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়” এর সদস্যরা প্রতিবছরের ন্যায় এ বছরও চাঁদপুর জেলার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বিনামূল্যে আবাসন ব্যবস্থা, ভর্তি পরিক্ষার সর্বশেষ দিকনির্দেশনাসহ সার্বিক বিষয়ে সহযোগিতা করার জন্য প্রস্তুত রয়েছে।

বিশেষ করে মেয়েদের জন্য নিরাপদে হলে থাকার ব্যবস্থা করা হয়েছে সংগঠনটির পক্ষ থেকে। এবছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য প্রায় ২লক্ষ শিক্ষার্থী ভর্তি পরিক্ষায় অংশগ্রহণ করবে। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি।

এবিষয়ে সংগঠনের সভাপতি ইবনে আরমান বলেন, প্রতি বছরই আমরা চবিতে ভর্তি পরীক্ষা দিতে আসা চাঁদপুরের শিক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করে থাকি। গতবছর প্রায় ১২০০ শিক্ষার্থীর আবাসনের সুব্যবস্থা করেছি। যার মধ্যে প্রায় ১১০জনের মত শিক্ষার্থী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়ে ভর্তি হয়েছে। আমাদের এই সহযোগিতা কার্যক্রমের ফলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ক্রমান্বয়ে চাঁদপুরের শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ভর্তি পরীক্ষা চলাকালীন চাঁদপুরের কোন শিক্ষার্থী যাতে কোন ধরনের ৱ্যগিং বা হয়রানির শিকার না হয় সে ব্যাপারে আমারে সতর্কমূলক দৃষ্টি রাখছি। নিরাপদে রাত্রিযাপন, পরীক্ষার হল খুঁজে পাওয়া, প্রয়োজনীয় কাগজপত্র নিশ্চিত করা ও পরীক্ষা শেষে নিরাপদে বাড়িতে পৌঁছানোসহ যাবতীয় বিষয়ে চাঁদপুরসহ দেশের বিভিন্ন প্রান্তের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সবধরনের সহযোগিতার চেষ্টা করে থাকি আমরা।

সংগঠনটির সাধারন সম্পাদক কাজী হাসিবুর তুর্জয় বলেন, চাঁদপুরের শিক্ষার্থীদের সহযোগিতা করার লক্ষ্যে চাঁদপুর বড় স্টেশন, বাস স্ট্যান্ড, হাজীগঞ্জ রেলওয়ে স্টেশন এবং চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ব্যানার ও পোস্টার লাগানো হয়েছে। চাঁদপুর থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবক যাতে কোনো ধরনের হয়রানির শিকার না হয় সেজন্য সদা প্রস্তুত রয়েছে। ব্যানারের নাম্বারগুলোতে কল করে আমাদের সাথে করতে পারবে অথবা আমাদের “Chandpur Zilla Students’ Association – Chittagong University” নামক ফেসবুক পেইজে যোগাযোগ করে সবধরনের সহযোগিতা পাবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া চাঁদপুরের মেধাবী শিক্ষার্থীদের পারস্পরিক সহযোগিতা ও ভ্রাতৃত্ববোধের স্লোগানকে কেন্দ্র করে ২০১০ সালে যাত্রা শুরু করে ‘চাঁদপুর জেলা স্টুডেন্টস’ এ্যাসোসিয়েশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’ নামের এই স্বেচ্ছাসেবী সংগঠন। প্রায় এক যুগ ধরে আলোকিত সমাজ গঠনের লক্ষ্যে চাঁদপুরের শিক্ষার্থীদেরকে দক্ষ, নৈতিক, যৌক্তিক ও নেতৃত্বগুণ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে দীপ্ত পায়ে হেঁটে চলছে চবির অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ‘চাঁদপুর জেলা স্টুডেন্টস’ এ্যাসেসিয়েশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’।

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

Loading

শেয়ার করুন