১টি মাত্র পেঁয়াজ দূর করে দেবে ৭টি রোগ

চাঁদপুর রিপোর্ট ডেস্ক :
পেঁয়াজ রান্নার ক্ষেত্রে অন্যতম জরুরী একটি উপাদান। পেঁয়াজ ছাড়া বাঙালি রান্না একেবারেই অসম্ভব। পেঁয়াজ শুধু রান্নার স্বাদ বৃদ্ধি করে না, এটি স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। অনেকগুলো রোগের প্রতিষেধক এই পেঁয়াজ। বমি বমি ভাব রোধ করা শুরু করে ঠান্ডা কাশি দূর করতে এই পেঁয়াজ বেশ কার্যকরী। কি, অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছু নেই। একটি পেঁয়াজ আসলেই সারিয়ে দিতে পারে অনেকগুলো অসুখ।

১। কফ দূর করতে

একটি পেঁয়াজকে দুই ভাগ করে এর ভেতরের অংশটুকু অর্ধেক করে নিন। এর সাথে ১ টেবিল চামচ ব্রাউন সুগার মিশিয়ে পেঁয়াজের টুকরোটি লাগিয়ে রাখুন। এবার এটি একটি পাত্রে রেখে দিন। ১ ঘন্টা এভাবে রেখে দিন। এটি দিনে দুইবার খান ঠান্ডা কফ প্রতিরোধ করতে।

২। ক্যান্সার প্রতিরোধ করতে

২০০৬ সালে প্রকাশিত Clinical Gastroenterology and Hepatology মতে হলুদ এবং পেঁয়াজে ক্লিনিক্যাল গ্যাস্ট্রোএন্টারোলজি ও হেপাটলজি উপাদান কোলন ক্যান্সার প্রতিরোধ করে থাকে। অরগানোসালফার যা পেঁয়াজের কোষে পাওয়া যায় তা দেহের বিষাক্ত পদার্থ দূর করে থাকে।

৩। জ্বর

শরীরে তাপমাত্রা কমাতে পেঁয়াজ সাহায্য করে থাকে। একটি পেঁয়াজকে দুই ভাগ করে নিয়ে তা দুই পায়ের নিচে রেখে দিন। এবার মোজা পরে রাতে ঘুমাতে যান। পেঁয়াজ শরীরে টক্সিন এবং অসুস্থতা দূর করে থাকে।

৪। বমি রোধে

একটি পেঁয়াজ রস করে নিন। প্রথমে ২ চাচামচ পেঁয়াজের রস পান করুন এবং ৫ মিনিট অপেক্ষা করে নিন। তারপর ২ চা চামচ পুদিনা পাতার চা পান করুন। তারপর ৫ মিনিট অপেক্ষা করুন। এটি কয়েকবার করুন দেখবেন বমি বন্ধ হয়ে গেছে।

৫। রক্তপাত বন্ধ করতে

হঠাৎ করে হাত কেটে গেছে? এক টুকরো পেঁয়াজ কেটে রক্ত পরার স্থানে লাগান। এটি রক্তপাত বন্ধ করার পাশাপাশি জীবাণু দূর করে দেবে।

৬। কানের ব্যথা এবং ইনফেকশন দূর করতে

কানের ব্যথা এবং ইনফেকশন দূর করতে পেঁয়াজ অনেক বেশি কার্যকরী। একটি পেঁয়াজ পাতলা করে কেটে নিন। এটি কানের ব্যথার স্থানে লাগিয়ে রাখুন এবং একটি হেডকাপ দিয়ে মাথাটি ঢেকে দিন। যাতে করে পেঁয়াজটি সরে না যায়। ব্যথা না কমা পর্যন্ত এভাবে রাখুন।

৭। ছোট বাচ্চার পেট ব্যথা কমাতে

কিছু পরিমাণ পেঁয়াজ কুচি পানিতে সিদ্ধ করে নিন। পানি ঠান্ডা হয়ে গেলে এটি শিশুকে এক চাচামচ করে প্রতি ঘন্টায় পান করান। দেখবেন কিছুক্ষণের মধ্যে শিশুর পেট ব্যথা কমে গেছে। ব্যথা না কমানো পর্যন্ত পানি পান করাতে থাকুন।

পেঁয়াজ ডায়াবেটিস, হার্ট অ্যাটাক এমনকি দাঁতের ব্যথার প্রতিষোধক হিসেবে কাজ করে থাকে। দাঁতের ব্যথার স্থানে এক টুকরো পেঁয়াজ রেখে দিন আর দেখুন ব্যথা এক নিমিষে দূর হয়ে যাবে।

Dr. Mizanur Rahman

(BUMS) Unani Medicine Experienced.

Mobile: +88 01777988889

Loading

শেয়ার করুন

Leave a Reply