হাইমচরে কোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে জোর পূর্বক জমি দখলের অভিযোগ!

হাইমচর প্রতিনিধি
হাইমচরে নিজের দায়েরকৃত মামলায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে নিজেই জোরপূর্বক অভিযুক্তের জমি দখল করার অভিযোগ উঠেছে।

গত বুধবার, ১৪ই জুন, সকাল ১০টায় আলগী উত্তর ইউনিয়নের উত্তর আলগী গ্রাম ৬নং ওয়ার্ডের রশীদ ভূইয়া ক্রয়কৃত জমি জোরপূর্বক দখল করেন স্থানীয় এ শাহজাহান দেওয়ান ওরফে বাসু দেওয়ান।

সরোজমিনে গিয়ে জানা যায়, হাইমচর উপজেলার ২নং আলগী দূর্গাপুর উত্তর ইউনিয়ন ৬নং ওয়ার্ডের উত্তর আলগী গ্রামের উত্তর আলগী মৌজায় ক তপসীলভুক্ত হাল ১২৮৫ দাগে .২৩একর ভূমি এবং খ তপসিলে একই মৌজায় ১২৮৫ দাগে .৩৩২৫ একর ভূমি ক্রয়কৃত জমির মালিক আব্দুর রশীদ ভূইয়া গংদের বিরুদ্ধে গত ৩০ জানুয়ারি আদালতে একটি মামলা দায়ের করেন। ঐ মালমায় আদালত ঐ জমির উপর উভয় পক্ষকে অস্থায়ী স্থিতাবস্থা বজায় রাখাসহ সকল প্রকার কার্যক্রমের নিষেধাজ্ঞা ও শান্তি শৃঙ্খলা রক্ষা করার জন্য নির্দেশনা প্রদান করেন। আদালতের নিষেধাজ্ঞা দেওয়ার পর হাইমচর উপজেলার সার্ভেয়ার /ভূমি ঘটনাস্থলে গত ১৩ জুন তদন্ত করতে যান। তদন্তকালে এলাকার গন্যমান্য ব্যক্তি ও জমির প্রকৃত মালিক আব্দুর রশীদ ভূইয়া সহ এলাকার লোকজনের উপস্থিতিতে তদন্তকাজ শুরু করেন। তদন্ত কর্মকর্তা তদন্ত শেষ করে চলে আসতে না আসতেই মামলার বাদী বাসু দেওয়ান নিজেই বিজ্ঞ আদালতের আদেশ অমান্য করে আব্দুর রশীদ ভূইয়ার ক্রয়সূত্রে দখলকৃত জমিতে সন্ত্রাসী দলবল নিয়ে ও দেশীয় অস্ত্র-সস্রের মহড়া দিয়ে জোরপূর্বক জমি দখল করেন।

ভুক্তভোগী আব্দুর রশীদ ভূইয়া জানান, দীর্ঘদিন হতে “ক” তপসিলভুক্ত ভূমি আমার দখলে ছিল। যা আমার দলিল, জমাখারিজ ও খতিয়ান সূত্রে মালিক হয়ে ভোগদখল করি। কিন্তু হঠাৎ করেই শাহজাহান দেওয়ান ওরফে বাসু দেওয়ান অদৃশ্য ক্ষমতার বলে আমার মালিকানাধীন নিজ জমি তার নিজের বলে দাবী করে আমার বিরুদ্ধে চাঁদপুর আদালতে একের পর এক মিথ্যা মামলা দায়ের করেন। জমি থেকে জোরপূর্বক উচ্ছেদ করবে বলে, প্রতিনিয়ত হুমকি দিয়ে আসছিলো। গত বুধবার, ১৪ই জুন, শাহজাহান, তার শালী রাবেয়া বেগম, রাবেয়া বেগমের ছেলে বাবু গাজী, দূধর্ষ সন্ত্রাসী একাধিক মাদক মামলার আসামী জসিম ভূইয়া ওরফে কানা জসিমের নেতৃত্বে পূর্ব পরিকল্পিত দলবল নিয়ে নিজের দায়েরকৃত মামলায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে সেই নিজেই আমার ভোগদখলে থাকা জমি তার দখলে নিয়ে যায়।

আব্দুর রশীদ ভূইয়া আরো জানান, আমি টাকা দিয়ে শাহজাহানের কাছ থেকে জমি ক্রয় করি। কিন্তু দীর্ঘদিন হতে তিনি আমার জমি আমাকে বুঝিয়ে না দিয়ে আমাদের বিরুদ্ধে বিভিন্ন মামলা-হামলা দিয়ে হয়রানির স্বীকার করছেন। সে মামলায় উল্লেখ করেছে, জমি তার দখলে রয়েছে, তাহলে এখন কেনো সন্ত্রাসী দলবল নিয়ে জমি দখল করতে হবে?

এই প্রশ্ন আমার প্রশাসনের কাছে। আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল। আমরা ভুক্তভোগী হিসেবে প্রশাসনের সর্বস্তরের কাছে আবেদন করছি। জমির কাগজপত্র ও দলিল অনুযায়ী আমার সম্পত্তি আমাকে বুঝিয়ে দেওয়া হোক এবং আমার বিরুদ্ধে দায়েরকৃত সকল মিথ্যা মামলা সুষ্ঠ তদন্তের প্রত্যাহার করার জোর দাবী জানাচ্ছি।

তিনি শাহজান দেওয়ান ওরফে বাশু দেওয়ান সম্পর্কে অভিযোগ করে বলেন, বাশু দেওয়ান একজন অর্থলোভী মানুষ। সে এলাকার লোকজনের কাছে জমি বিক্রি করে ঢাকায় চলে যান। এখন জমির দাম বৃদ্ধি পাওয়ায় এলাকায় এসে কিছু মাদক ব্যবসায়ীসহ চিহ্নিত সন্ত্রাসীদের সাথে নিয়ে লোকজনেরর ক্রয়কৃত জমি দখল করে মামলা হামলা দিয়ে হয়রানী করছে। তার হয়রানী থেকে এলাকাবাসীকে রক্ষা করা জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

Loading

শেয়ার করুন