মতলব উত্তরে জাতীয় সংবিধান দিবসে আলোচনা সভা

সফিকুল ইসলাম রানা :

‘বঙ্গবন্ধুর ভাবনা, সংবিধানের বর্ণনা’ এই প্রতিপাদ্য নিয়ে জাতীয় সংবিধান দিবস-২০২৩ যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মাধ্যমে উদযাপন উপলক্ষে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৪ নভেম্বর) সকালে উপজেলা পরিষদ সভাকক্ষে সংবিধান দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

তিনি বলেন, স্বাধীনতা লাভের মাত্র ১১ মাসের মধ্যে বঙ্গবন্ধু উপহার দিয়েছিলেন বাঙালি জাতির অধিকারের দলিল, বহুল কাঙ্খিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে দীর্ঘ তেইশ বছরের রাজনৈতিক সংগ্রাম ও নয় মাসের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয়ের পর জাতির পিতা এই সংবিধান উপহার দেন।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, আমরা সংবিধান মেনে চলি। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। তার কারণ হচ্ছে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হয়েছিল। স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের এই সংবিধান উপহার দিয়েছিলেন। আমরা সেই সংবিধান মেনেই নির্বাচন করব। আর যারা সংবিধান মানে না তাদের বাংলাদেশি নাগরিক দাবি করা আমার মনে হয় ঠিক না।

উপজেলা নিবার্হী অফিসার আশরাফুল হাসানের সভাপতিত্বে ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা আনিসুর রহমান তপু’র সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ছেংগারচর পৌরসভার মেয়র আলহাজ্ব আরিফ উল্যাহ সরকার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আল এমরান খান, মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মহিউদ্দিন।

কোরআন তেলাওয়াত করেন মাওলানা আক্তার হোসেন খান ও গীতা পাঠ করেন উপজেলা পরিসংখ্যান অফিসার বিপ্লব চক্রবর্তী।

Loading

শেয়ার করুন