চাঁদপুরে বদলাও ইয়ূথ ফাউন্ডেশনের “ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা” সভা অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধিঃ চাঁদপুরে বদলাও ইয়ূথ ফাউন্ডেশনের “ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা” সভা অনুষ্ঠিত হয়। গতকাল বদলাও ইয়ূথ ফাউন্ডেশন এর কার্যালয়ে সংগঠন এর সভাপতি মুহাম্মদ আব্দুর রহমান রিজভীর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠন এর উপদেষ্টা কুরসিয়া বেগম সীমা।

প্রতি বছরেই বর্ষাকালে বাংলাদেশে ডেঙ্গু আশঙ্কাজনক রূপ ধারণ করে। এই বছরে ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীর সংখ্যা অন্যান্য বছরের তুলনায় ভয়াবহ। ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে প্রতিনিয়ত। এই সমস্যা সমাধানের লক্ষ্যে গতকাল ১ সেপ্টেম্বর শুক্রবার এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই সভায় ডেঙ্গু রোগের কারণ, উপসর্গ ও প্রতিরোধে করণীয় উত্যাদি বিষয়ে চাঁদপুর পৌর এলাকার নাগরিকদের সাথে আলোচনা করা হয়েছে ও পরামর্শ প্রদান করা হয়েছে।

সভায় প্রায় অর্ধশত নারী-পুরুষ উপস্থিত ছিলেন। বদলাও ইয়ূথ ফাউন্ডেশন এর সভাপতি এবং জাতীয় যুব কাউন্সিল বাংলাদেশ এর চাঁদপুর জেলার প্রতিনিধি ও কমিটির সহ-দপ্তর সম্পাদক মুহাম্মদ আবদুর রহমান তার বক্তব্যে বলেন, ডেঙ্গু জ্বরের উৎপত্তি ডেঙ্গু ভাইরাসের মাধ্যমে এবং এই ভাইরাসবাহিত এডিস ইজিপ্টাই নামক মশার কামড়ে হয়ে থাকে। ডেঙ্গু জ্বরের জীবাণুবাহী মশা কোনো ব্যক্তিকে কামড়ালে সেই ব্যক্তি চার থেকে ছয়দিনের (৩-১৩ ক্ষেত্রে) মধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়। এবার এই আক্রান্ত ব্যক্তিকে কোনো জীবাণুবিহীন এডিস মশা কামড়ালে সেই মশাটি ডেঙ্গু জ্বরের জীবাণুবাহী মশায় পরিণত হয়। এভাবে একজন থেকে অন্যজনে মশার মাধ্যমে ডেঙ্গু ছড়িয়ে থাকে। তাই এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে। বাসা বাড়ির ফুলের টবে পানি জমিয়ে না রাখা, ড্রেন পরিস্কার রাখা এবং বাসি বাড়িও পরিস্কার পরিছন্ন রাখতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সাংগঠনিক সম্পাদক তানভীর হোসেন, সম্পাদক সহপ্রচার সম্পাদক ওয়াহিদুল ইসলাম সাইফ, কার্যকারী সদস্য ইকরা নূর, সদস্য তাইমুল ইসলাম, জিদনী, ফারিয়া প্রমুখ। উপস্থিত সকলে তাদের আশে পাশের অপরিচ্ছন্ন ও পরিত্যক্ত স্থান পরিষ্কার রেখে ডেঙ্গু মোকাবেলায় কাজ করবে এই প্রতিজ্ঞা করে উক্ত সভার সমাপ্ত করা হয়।

Loading

শেয়ার করুন