মা ইলিশ রক্ষায় অভয়াশ্রম থেকে ৭ কোটি ৬৩ লাখ মিটার কারেন্টজাল জব্দ ॥ ১২৯ জেলে আটক

সফিকুল ইসলাম রানা :

মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা বৃহস্পতিবার (২ নভেম্বর) রাত ১২টায় শেষ হচ্ছে। নিষেধাজ্ঞা শেষে রাত থেকে সাগর ও নদীতে নামতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে জেলেরা।

খোঁজ নিয়ে জানা গেছে, মতলব উত্তরের মেঘনা নদীর পাড়ের জেলেরা সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।
জেলেরা জানায়, তারা ২২ দিন ধরে মাছ শিকারে নামতে পারেননি। সংসারে অভাব-অনটন প্রকট আকার ধারণ করেছে। ইতিমধ্যেই জেলেরা বিভিন্ন ব্যক্তির কাছ থেকে চড়া সুদে ঋণ, কেউবা এনজিও, সমিতি ও বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়েছেন। ট্রলার, নৌকা ও জাল মেরামত কাজ সম্পন্ন করে রাত থেকেই সাগরে নামতে তারা সব আয়োজন সমাপ্ত করেছে।

মা ইলিশের প্রজনন নিরাপদ করার জন্য ১২ অক্টোবর রাত ১২টা থেকে ইলিশ নিধনে নিষেধাজ্ঞা শুরু হয়েছিল। প্রতিবছরের মতো এবারও নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ নিধন এবং বাধা দিতে গেলে প্রশাসনের ওপর হামলাসহ নানা অপ্রীতিকর ঘটনা ঘটেছে।

মোহনপুর নৌপুলিশ ষ্টেশনের ইনচার্জ মো. মুসিরুজ্জামান বলেন, ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত এই ২২ দিন মেঘনায় মা ইলিশ রক্ষায় নদীতে সব ধরনের মাছ শিকার বন্ধ ছিল। এ সময় আইন লঙ্ঘন করায় ১২৯জন জেলেকে আটক করে ২৭টি মামলা দেয়া হয়েছে। এ সময় ৭ কোটি ৬৩ লক্ষ ১৬ হাজার মিটার নিষিদ্ধ করেন্টজাল, ১ হাজার ৬৩১ কেজি ইলিশ মাছ ও ৩২টি নৌকা জব্দ করা হয়।

তিনি আরো বলেন, জব্দকৃত ইলিশ নির্বাহী ম্যাজিষ্ট্রেট এর নির্দেশ মোতাবেক বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়েছে।

মা ইলিশ রক্ষায় মতলব উত্তর উপজেলা প্রশাসন ও টাস্কফোর্স কমিটির পক্ষ থেকে উপজেলার উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসান, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আল এমরান খাঁনের নেতৃত্বে যৌথ টিম কাজ করেছে। সবাই একযোগে কাজ করায় এবার অভিযানে ব্যাপক সফলতাও এসেছে।

Loading

শেয়ার করুন