হাইমচরে ইলেকক্ট্রিক শক দিয়ে অভিনব পন্থায় মাছ শিকার : আটক ২

সাহেদ হোসেন দিপু : হাইমচরের মেঘনা নদীতে ইলেক্ট্রিক শক দিয়ে অভিনব পন্থায় মাছ শিকার করা অবস্থায় ২ জনকে আটক করা হয়েছে। সোমবার ২২ জানুয়ারি সকালে উপজেলা মৎস্য ও নীলকমল নৌ পুলিশ ফাঁড়ির যৌথ অভিযানে উপজেলার চরভৈরবী মৎস্য আড়ত এলাকা থেকে মাছ শিকারের সরাঞ্জামসহ তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন মতলব উত্তর উপজেলার নয়েরগায় এলাকার বাসীন্দা সুরুজ মিয়ার ছেলে মোঃ উজ্জ্বল, বাছের মিয়ার ছেলে আসাদ মিয়া।

জানাজায়, ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা (১ম সংশোধিত) প্রকল্পের আওতায় মৎস্য সম্পদ ধ্বংসকারী বেহুন্দি ও অন্যান্য ক্ষতিকর অবৈধ জাল এবং নিষিদ্ধ চাই অপসারণে বিশেষ কম্বিং অপারেশন-২০২৪ মোবাইল কোর্টের আওতায় নীলকমল নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ জাহাঙ্গীর আলমের নেতৃত্বে প্রশাসন মৎস্য অধিদপ্তর ও নৌপুলিশ এর সম্মিলিত অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালীন সময়ে মেঘনা নদী হতে ইলেকট্রিক শক দিয়ে মাছ শিকার করা অবস্থায় দুজনকে আটক করেন।

পরে উপজেলা নির্বাহী অফিসার পূর্বিতা চাকমা মোবাইল কোর্টের মাধ্যমে মৎস্য আইনে আটককৃতদের পাঁচ হাজার টাকা করে ১০ হাজার টাকা জরিমানা করেন। পরে মুচলেকার মাধ্যমে তাদের ছেড়ে দেওয়া হয়।

উপজেলা নির্বাহী অফিসার পূর্বিতা চাকমা বলেন, মতলব উত্তর উপজেলা থেকে দুজন জেলে হাইমচরের চরভৈরবী লঞ্চঘাট এলাকায় রাতে ব্যাটারীচালিত সরঞ্জামাদি ব্যবহার করে ইলেকট্রিক শকে মাছ ধরা অবস্হায় ১টি নৌকা সরঞ্জামাদিসহ জব্দ করা হয়।
২ জন জেলেকে আটক করা হয়। আটককৃত ২ জন জেলের প্রত্যেক জেলেকে মোবাইল কোর্টের আওতায় ৫ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা আমরা জরিমানা করি। এবং মুচলেকা রেখে তাদের কে ছেড়ে দেওয়া হয়।

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

সদ্য পদোন্নতি প্রাপ্ত নৌপুলিশ অতিরিক্ত ডিআইজি পিপিএম ও চাঁদপুর অঞ্চল নৌ-পুলি পুলিশ সুপার মো. কামরুজ্জামান বলেন, বিদ্যুৎ শকের মাধ্যমে মাছ শিকার করা অবস্থায় আমাদের নীলকমল নৌ পুলিশ ফাঁড়ি দুজনকে আটক করেন। এবং আমাকে এই বিষয়টি অবগত করলে তাৎক্ষণিক আমি ঘটনাস্থলে আসি। এবং এসে যে সকল পদ্ধতির মাধ্যমে বিদ্যুতিক শকের দিয়ে মাছ শিকার করা হয় সকল সরঞ্জাম দেখতে পাই। আটকৃত জেলেদেরকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোবাইল কোর্টের মাধ্যমে অর্থ জরিমানা প্রদান করেন।

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

তিনি এসময় আটকৃত জেলেদের উদ্দেশ্যে বলেন, আপনারা আর এই ইলেকট্রনিক বিদ্যুৎ শকের মাধ্যমে মাছ শিকার করবেন না। এই ইলেকট্রনিক শটের মাধ্যমে মাছ শিকার করা একটি দণ্ডনীয় অপরাধ। আর আপনারাও এটার ধারা শিকার হতে পারেন। এভাবে মাছ শিকার করলে মাছের অনেক ক্ষতি হয়ে থাকে।

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

এসময় হাইমচর উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মোঃ মাহবুব রশীদ, নীলকমল নৌপুলিশফাঁড়ি ইন্সপেক্টর জাহাঙ্গীর হোসেন, ৬নং চরভৈরবী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইউসুফ যুবায়ের শিমুলসহ স্হানীয় ইউপি সদস্য ও সাংবাদিকবৃন্দ এবং সঙ্গীয় ফোর্স উপস্থিত ছিলেন।

Loading

শেয়ার করুন