শ্বেতী রোগ বা Vitiligo এর কারণ ও প্রতিকার

যদিও শ্বেতী বা Vitiligo রোগ সম্পর্কে আমরা প্রত্যেকেই খুব বিরুদ্ধ মানসিকতা পোষণ করি, তবে একথা সত্যি যে শ্বেতী সেই অর্থে কোন ছোঁয়াচে রোগ নয়। না তো, এটি ক্যান্সারের মত ভয়ানক কিছু। শ্বেতী হল এমন একটি চর্মরোগ যাতে করে শরীরের স্বাভাবিক রং হারায় এবং শরীরের বেশ কিছু অংশ অত্যন্ত অস্বাভাবিক ভাবে সাদা হতে থাকে।

আমাদের ত্বকের স্বাভাবিক রং তৈরি হয় ‘মেলানসাইটিস’ Melanocytes নামের এক ধরনের কোষের অবদানে। তবে যাদের এই ভিটিলিগো হয় তাদের বেশীর ভাগ ক্ষেত্রেই ত্বকের স্বভাবিক রং এর কোষ গুলি মশৃণ সাদা ইরেগুলার বর্ডার বা অসমান প্রান্ত সহ ছোপ ছোপ দাগ দেখা যায়। এই বিবর্ন ছোপ ছোপ দাগ শরীরের যেকোন একজায়গায় অথবা ৫০ ভাগ পর্যন্ত হতে পারে।

শরীরের কোন কোন স্থানে শ্বেতী হয় ও কি কারণ?
এই দাগ গুলি প্রধানতঃ শরীরের যেই অংশ গুলি সূর্যের আলো লাগে সেইখানেই দেখা যায়, যেমন হাত, মুখমন্ডল, বাহু ও পায়ের পাতা। তবে অনেক সময়, এই রোগের ছাপ, শরীরের নিম্নাঞ্চলে/যৌনাংগেও দেখা যেতে পারে।

শ্বেতী প্রধানত বয়সকালেই হবার সম্ভাবনা দেখা দেয় কারণ, এই সময়েই ত্বকের সহ্যক্ষমতা অনেকটাই কমে যায়। তবে জিঙ্গত কারনেও অনেকের ত্বকে শ্বেতী খুব অল্পবয়শে বা জন্মকালের পর থেকেই দেখা দিতে পারে। সবথেকে খারাপ ব্যাপার এইটাই যে শ্বেতী রোগ সারে না, যদিও ত্বকের কোন বড়সড় ক্ষতিও করে না।

 

শ্বেতী রোগের চিকিৎসা
ভিটিলিগো বা শ্বেতী রোগের আধুনিক চিকিৎসা আছে। পূর্বে এই রোগের কোনো চিকিৎসা ছিলো না। বর্তমানে উন্নতমানের চিকিৎসার মাধ্যমে এই রোগটিকে সারাজীবন নিয়ন্ত্রণ করার ব্যবস্থা করতে হয়।

এইটা ছোঁয়াচে না, এর কোন ব্যথা বেদনা নেই, এটা প্রাণঘাতী কিছু না।মহিলা পুরুষ, এবং শরীরের স্বাভাবিক রং নির্বিশেষে, চামড়ার এই বর্ণহীনতা যে কারোরই হতে পারে। এই ধরনের ‘ডিপিগ্মেন্টেশন’ ফরসা ত্বকে অতটা বোঝা যায় না, কিন্তু যাদের ত্বকের স্বাভাবিক রং অনেকটা গাঢ়, তাদের ক্ষেত্রে শ্বেতী অনেক পরিষ্কার ভাবে বোঝা যায়।

ইংল্যান্ডের National Institute of Arthritis and Musculoskeletal and skin Diseases (NAIMS) এর মতে “ভিটিলিগো মূল কারণ এখনো জানা যায় নাই”। বিশেষজ্ঞ্যরা মনে করেন এইটা একটা ‘অটোইম্যুউন ডিজিজ’। তার মানে নিজ শরীরের প্রতিরক্ষা ব্যবস্থা নিজ শরীরের কোষ গুলিরেই আক্রমণ করে, এই ক্ষেত্রে তা আক্রমন করে শরীরের মেলাওসিটিস কোষ গুলিরে তাই তা স্বাভাবিক রং হারায়।

 এইটা ছোঁয়াচে না হইলেও বংশানুক্রমিক, দেখা গেছে প্রায় ৩০% রোগীর পরিবারের কারো না কারো এই ভিটিলিগো ছিল। ভিটিলিগো বা স্বেতী র সাথে এ্যালোপিসিয়া এ্যরিয়াটা (Alopecia Areata), হাইপারথায়রোডিজম (Hyperthyroidism) , এ্যাডিসন’স ডিজিজ (Addison’s Disease) জেনেটিক অসুস্থতা পারনিসিওয়াস এ্যানেমিয়া (Pernicious Anemia) র ভুগে যোগসূত্র দেখা গেছে।

শ্বেতী রোগের লক্ষণ
এই রোগের লক্ষন সমূহের প্রধান হল ত্বক স্থানে স্থানে তার স্বাভাবিক রং হারায়।
ফোকাল প্যাটার্ন অল্প কিছু অংশে ত্বক তার রং হারায়
সেগমেন্টাল প্যাটার্ন শরীরে একপাশে ডিপিগ্মেন্টেশন হয়

জেনারালাইজড প্যাটার্নে শরীরে দুই পাশের একই অঙ্গে এই মেলানিন হারায় আর তার মিলও থাকে প্যাটার্নে। এইটাই বেশী দেখা যায়। চেহারা, বাহু বগলতলা, পা হাত পায়ের পাতা, ঠোঁট ও কুচকি( যৌনাঙ্গ সহ) আক্রান্ত হইতে পারে, মুখের তালুতে , মাথায় চাঁদিতে, কিছু চুল সহ, ভ্রূ চোখের পাঁপড়িতেও এর আক্রমন দেখা গেছে।

শ্বেতী রোগের চিকিৎসা
শ্বেতী চিকিৎসার উদ্দেশ্য হইল মেলানিন হারানো ত্বকে তার স্বাভাবিক রং ফিরিয়ে আনা, লম্বা সময় ধরে চলা এর চিকিৎসা, চিকিৎসার ফল দেখতে কয়েক মাসও লেগে যেতে পারে। আসুন দেখে নেওয়া যাক কি কি ধরনের চিকিৎসা পদ্ধতি এই মুহূর্তে উপলব্ধ আছে।

স্টেরয়েড (Steroids):
ত্বকে লাগানোর স্টেরয়েড সমৃদ্ধ ক্রীম Recap ointment ত্বকে তারস্বাভাবিক পিগমেন্টেশন ফিরায়া আনতে ব্যবহার হয়। শিশু ও পূর্নবয়স্করা সবাই এটা ব্যবহার করতে পারে। প্রতিদিন নিয়মিত প্রেস্ক্রিপশন অনুযায়ী মলম লাগাতে হয় মাস তিনেক একটানা।

ইম্যিউনোমডুলেটরস:
ভিটিলিগো চিকিৎসায় এই ইম্যিউনোমডুলেটরস ও ব্যবহার হয়, এতে ভিটিলিগো ন্যাচারাল ভেষজ ঔষধ ব্যবহার করা হয়। যাতে করে শরীরে খুব দ্রুত শ্বেতী চিকিৎসার ক্ষেত্রে উপকার পাওয়া যায়।

অতিবেগুনী রশ্মি:
কোন কোন রোগীর ক্ষেত্রে আল্ট্রাভায়লেট রে প্রয়োগে উপকার পাওয়া গেছে, বেশীভাগ ক্ষেতেই রোগীকে আরে সোরালেন ভিটিলিগো হার্বস নামের টাবলেট খেতে দেওয়া হয়।

সম্মিলিত চিকিৎসাতে পিইউভিএ (PUVA) বলা হয়। এটা চামড়ার স্বাভাবিক রং অনেকটাই ফিরিয়ে দেয়, ডাক্তারের প্রত্যক্ষ তত্ত্বাবধানে সপ্তাহে কয়েকবারই নেওয়া যায়।

ডিপিগমেন্টেশন:
যদি শরীরে অর্ধেকের বেশী অংশে দেখা যায়, ও অন্যান্য চিকিৎসা ব্যর্থ হয় তাহলে এই চিকিৎসার পথে হাঁটতে পারেন। এতে Recap নামের একটা মলম লাগানো হয় যা শরীরের সাদা রংকে পূর্বের মতো করে দেয়।

মাথায় রাখবেন শ্বেতী এক ধরনের চর্মরোগ ব্যতীত আর কিছু নয়। আর পাঁচটা অসুখের মতো এটিও একটি অসুখ, যা সঠিক চিকিৎসার মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব।

সাম্প্রতিক চিকিৎসা :

ছোট আকৃতির শ্বেতী মলম বা ওষুধে সেরে যেতে পারে। Recap মলম লাগানো বা Vitiligo Natural ওষুধ সেবনের পাশাপাশি ডাক্তার নির্দেশিত অন্যান্য ঔষধ প্রতিনিয়ত মালিশ করতে হবে শ্বেতী-আক্রান্ত স্থানে। বড় আকারের শ্বেতী হলে Recape মলম আর Vitiligo Natural ও Vitiligo Remover ওষুধে কাজ হতে প্রায় ৬ মাস এমনকি দেড় থেকে ২ বছরও লাগতে পারে।

প্রবন্ধের শেষে হাকীম মিজানুর রহমান-এর সাথে যোগাযোগের নাম্বার দেয়া আছে। তাঁর সাথে যোগাযোগ করে ঔষধ গ্রহণ করতে পারেন।

লক্ষ্য করুন :

– যত অল্প বয়সে শ্বেতীর চিকিৎসা করা যায় তত ভালো।
– শরীরের যেকোনো জায়গায় সাদা দাগ দেখা দিলে দ্রুত চিকিত্‍সকের সাথে যোগাযোগ করুন।
– ডায়াবেটিস, হাইপার থাইরয়েড – এসব যাদের আছে তাদের শ্বেতী হবার প্রবণতা বেশি থাকে।

সারাদেশে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিশ্বস্ততার সাথে ঔষধ ডেলিভারী দেওয়া হয়।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)

হাজীগঞ্জ, চাঁদপুর।

ইবনে সিনা হেলথ কেয়ার

একটি বিশ্বস্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।

মুঠোফোন : 
চিকিৎসক) 
01762-240650

(সকাল দশটা থেকে রাত্র দশটা। নামাজের সময় কল দিবেন না।)

ই-মেইল : ibnsinahealthcare@gmail.com

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

শ্বেতীরোগ একজিমাযৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : যৌন রোগের শতভাগ কার্যকরী ঔষধ

আরও পড়ুন: বীর্যমনি ফল বা মিরছিদানার উপকারিতা

আরো পড়ুন : অর্শ গেজ পাইলস বা ফিস্টুলা রোগের চিকিৎসা

আরো পড়ুন :  নারী-পুরুষের যৌন দুর্বলতা এবং চিকিৎসা

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকারে শক্তিশালী ভেষজ ঔষধ

আরো পড়ুন : দীর্ঘস্থায়ী সহবাস করার উপায়

Loading

শেয়ার করুন

Leave a Reply